Home / উপজেলা সংবাদ / মশার উৎপাতে অতিষ্ট পৌরবাসী : ভ্রুক্ষেপ নেই পৌর কর্তৃপক্ষের
মশার উৎপাতে অতিষ্ট পৌরবাসী : ভ্রুক্ষেপ নেই পৌর কর্তৃপক্ষের

মশার উৎপাতে অতিষ্ট পৌরবাসী : ভ্রুক্ষেপ নেই পৌর কর্তৃপক্ষের

‎Saturday, ‎18 ‎April, ‎2015     06:05:45 PM

মিজানুর রহমান রানা :

শুধু রাত বা সন্ধ্যাবেলায়ই নয়, বরং দিনের বেলায়ও মশার উৎপাত কেমন, তা বলে বোঝাবার প্রয়োজন হয়না। যদিও জনস্বাস্থ্য রক্ষায়, পৌর কর্তৃপক্ষের দায়িত্ব মশা নিধন করা। প্রতি বছর এ খাতে খরচও হয় ২১ কোটি টাকা। কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না বলে অভিযোগ পৌরবাসীর।

তারা বলছেন, কিছু এলাকায় নামমাত্র কাজ হলেও, অধিকাংশ এলাকায় মশক নিধন কর্মীদের টিকিটিও দেখা যায় না। নির্বাচনের সময় হাজারো ওয়াদা দেয়া হলেও নির্বাচনের পর জনগণের সাক্ষাৎ আতঙ্ক মশার বিরুদ্ধে অ্যাকশনে যেতে তেমন একটা দেখা যায় না।

সন্ধ্যা নেমে এসেছে প্রায়। ফগার মেশিনের শব্দে হঠাৎ সরব অভিজাত এলাকার একটি গলি। মশার উৎসস্থল ড্রেন ও এর আশপাশ ছেয়ে যায় ধোঁয়ায়।

লিমিট লিকুইড নামের কীটনাশক মেশানো এই ধোঁয়া উড়ন্ত মশাদের বিনাশ করে। কিন্তু এমন দৃশ্য সচরাচর দেখা যায় না বলে জানালেন, স্থানীয়রা। যদিও এ খাতে কোটি কোটি টাকা খরচ করে বাংলাদেশ সরকার।

তবে তা অস্বীকার করেন, মশা নিধন কর্মীরা। প্রতিদিন সকালে চলার কথা মশার ডিম ধ্বংশ করা অভিযান। ডোবা, নালাসহ মশার উৎসস্থলে কীটনাশক স্প্রে করার কথা। কিন্তু এমন দৃশ্য দেখাটা এখন বিরল ঘটনা।

মশার উৎপাত সবচেয়ে বেশি অনুন্নত এলাকায়। পৌরসভার অন্যান্য সেবার মত মশা নিধনের বিষয়েও বঞ্চিত দরিদ্র মানুষেরা। তবে, এর কোন সদুত্তর নেই, পৌর কর্তৃপক্ষের কাছে।

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫

নিয়মিত আপনার ফেসবুকে নিউজ পেতে লাইক দিন : https://www.facebook.com/chandpurtimesonline/likes