Home / চাঁদপুর / মরহুম আব্দুল করিম পাটওয়ারীর ১৮তম মৃত্যু বার্ষিকী পালন
karim patwary

মরহুম আব্দুল করিম পাটওয়ারীর ১৮তম মৃত্যু বার্ষিকী পালন

চাঁদপুরের সর্বজন শ্রদ্ধেয় প্রবীণ রাজনীতিবিদ মরহুম আব্দুল করিম পাটওয়ারীর ১৮তম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। মহান ভাষা আন্দোলনের সংগঠক, ১৯৭১ সনের যুদ্ধকালীন সংগ্রাম পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি,স্বাধীনতাত্তোর চাঁদপুর মহকুমার অস্থায়ী প্রশাসক ও প্রধান বিচারক,গণপরিষদ সদস্য এবং চাঁদপুর পৌরসভার ২ বারের সফল চেয়ারম্যান মরহুম আব্দুল করিম পাটওয়ারীর মৃত্যবার্ষিকী উপলক্ষে রোববার (২১ জানুয়ারি) পারিবারিকভাবে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

এর মধ্যে বাদ আছর তালতলা পাটোয়ারী বাড়ি জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল এবং একই সময় বাসস্ট্যান্ডস্থ মসজিদে গোর-এ-গরিবায় মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

তালতলা পাটওয়ারী বাড়ি জামে মসজিদে মিলাদ ও দোয়া পূর্বক মরহুমের জ্যৈষ্ঠ পুত্র ও চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আবু নঈম দুলাল পাটোয়ারীর সংক্ষিপ্ত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মাসুদ হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ওচমান গনি পাটওয়ারী, জেলা বিএনপির সাবেক আহŸায়ক সফিউদ্দিন আহমেদ, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী।

বক্তারা বলেন,‘ মরহুম আব্দুল করিম পাটওয়ারী একজন সৎ,আদর্শবাদ ও ন্যায়পরায়ণ মানুষ ছিলেন। এ জন্য চাঁদপুরের সকল মানুষ তাকে দলমত নির্বিশেষে শ্রদ্বা করতেন। মরহুম আব্দুল করিম পাটওয়ারী রাজনীতির অঙ্গনে একজন অনুকরণীয় মানুষ ছিলেন। আমরা তার আত্মার মাগফিরাত কামনা করি। তার মত সুযোগ্য লোক আর আসবে কিনা জানি না। বর্তমানে আমরা যারা রাজনীতি করি, তার জীবন থেকে আমাদের শিক্ষা গ্রহণ করা উচিত। মরহুম আব্দুল করিম পাটওয়ারীর জীবন আদর্শ পেতে হলে তার জীবনী থেকে শিক্ষা নিতে হবে। তিনি সব সময় জনগণের পাশে থাকতেন। তার কাছে কোনো দল মত ছিলো। তিনি সবার জন্যে কাজ করেছেন।’

এ সময় উপস্থিত ছিলেন পলিশ সুপার শামসুন্নাহার পিপিএম, পুলিশ সুপার পতি হেলাল উদ্দিন,জেলা গণফোরামের সভাপতি অ্যাড.সেলিম আকবর, জেলা আ.লীগের যুগ্ম -সম্পাদক অ্যাড. জহিরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, শাহীর হোসেন পাটওয়ারী, শাহরাস্তি পৌরসভার মেয়র হাজী আব্দুল লতিফ, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি নূরুল ইসলাম নাজিম দেওয়ান, পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আমিনুল রহমান বাবুল, সদর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আইয়ুব আলী বেপারী, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, শহীদ পাটওয়ারী, শরীফ চৌধুরী, বর্তমান সাধারণ সম্পাদক মীর্জা জাকির, সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা, সোহেল রুশদী, জিএম শাহিন,দৈনিক চাঁদপুর জমিনের সম্পাদক ও প্রকাশক রোকনুরজ্জামান রোকন,দৈনিক ইল্শেপাড়ের প্রধান সম্পাদক মাহবুবুর রহমান সুমন, কচুয়া উপজেলার ভাইস চেয়ারম্যান অ্যাড. হেলাল উদ্দিন, জেলা যুবলীগের যুগ্ম-আহŸায়ক সালাউদ্দিন মো. বাবর, মাহফুজুর রহমান টুটুল, জেলা ছাত্রলীগের সভাপতি আতাউর রহমান পারভেজ, সাধারণ সম্পাদক পারভেজ করিম বাবুসহ জেলার বিভিন্ন নেতৃবৃন্দ।

এছাড়াও কর্মসূচিতে মরহুম আব্দুল করিম পাটওয়ারীর ছেলে কামাল পাটওয়ারী, আবু নাছের বাচ্চু পাটওয়ারী, মাসুম পাটওয়ারী ও মাসুদ পাটওয়ারী উপস্থিত ছিলেন। মিলাদ পরিচালনা করেন সদর উপজেলা কমপেলেক্স জামে মসজিদের ইমাম মুফতি কেফায়েত উল্যাহ ও দোয়া পরিচালনা করেন পাটওয়ারী বাড়ি জামে মসজিদে ইমাম মাও.আব্দুস ছালাম।

প্রসঙ্গত, মরহুম আব্দুল করিম পাটওয়ারীর ২০০০ সালের এই দিনে ভোর ৬টা ৩৫ মিনিটে চাঁদপুর শহরের তালতলাস্থ নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এ দিনেই বিকেল ৫টায় চাঁদপুর সরকারি কলেজ মাঠে চাঁদপুরে স্মরণাতীতকালের বিশাল জানাজা শেষে পাটোয়ারী বাড়ি জামে মসজিদের দক্ষিণ পাশে পারিবারিক কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় তাঁকে দাফন করা হয়।

প্রতিবেদক:আশিক বিন রহিম
আপডেট, বাংলাদেশ সময় ৮:১৫ পিএম,২১ জানুয়ারি ২০১৮,রোববার
এজি