Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / মতলব দক্ষিণে জিপিএ-৫ পেয়েছে ১১০ জন
জিপিএ

মতলব দক্ষিণে জিপিএ-৫ পেয়েছে ১১০ জন

মতলব দক্ষিণ উপজেলায় চলতি বছরের এসএসসি ও দাখিল পরীক্ষার ফলাফল সন্তোষ হয়নি। এসএসসিতে পাশের হার ৮২.৯১ এবং দাখিলে ৮১.৭৫%। বিগত কয়েকবছরের তুলনায় এবছরই ফলাফল বিপর্যয় হয়েছে।

মতলব দক্ষিণ উপজেলায় এস.এস.সি পরীক্ষায় ২৮টি বিদ্যালয়ের মধ্যে ২ হাজার ৩ শত ৬৫ জন পরীক্ষার্থীদের মধ্যে পাস করেছে ১ হাজার ৯৬১ জন। জিপিএ-৫ পেয়েছে ১০০জন। গড় পাশের হার ৮২.৯১ শতাংশ। দাখিল পরীক্ষায় ১৭টি মাদ্রাসার মধ্যে ৫৮১ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৪৭৫ জন। জিপিএ-৫ পেয়েছে ১০ জন। গড় পাশের হার ৮১.৭৫ শতাংশ।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের দেয়া তথ্যামতে জানা যায়, এস.এস.সি পরীক্ষায় ২৮টি বিদ্যালয়ের মধ্যে শতভাগ পাস করেছে ৩টি প্রতিষ্ঠান। যার মধ্যে কাচিয়ারা স্কুল এন্ড কলেজে ৫১ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩ জন, পাশের হার শতভাগ। কাচিয়ারা বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ৩৬ জন পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছে ৭ জন, পাশের হার শতভাগ এবং ডিংগাভাঙ্গা উচ্চ বিদ্যালয় থেকে ৪৩ জন পরীক্ষার্থী দিয়ে সকলেই পাশ করেছে।

এদিকে এই উপজেলায় সবচেয়ে বেশি জিপিএ-৫ পেয়েছে মতলবগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে। এ বিদ্যালয় থেকে ১৭৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৬৯ জন, তন্মোধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৪ জন, পাশের হার ৯৪.৯৪% এবং মতলব জে.বি সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ১৫৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৩৯ জন, তন্মোধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৪ জন, পাশের হার ৮৯.১০ %। এসএসসিতে শতভাগ পাশ করেছে ৩টি শিক্ষা প্রতিষ্ঠান। কাচিয়ারা উচ্চ বিদ্যালয়,৫১ জন পরীক্ষার্থীর মধ্যে শতভাগ পাশ করেছে, কাচিয়ারা বালিকা উচ্চ বিদ্যালয়ে ৩৬ জন পরীক্ষার্থীর মধ্যে শতভাগ পাশ করেছে এবং ডিঙ্গাভাঙ্গা উচ্চ বিদ্যালয়ে ৪৩ জন পরীক্ষার্থীর মধ্যে শতভাগ পাশ করেছে। এদিকে দাখিলে শতভাগ পাশ করেছে ২টি প্রতিষ্ঠান। মতলব দারুল উলুম ইসলামিয়া ফাজিল মাদ্রাসা। ৭০ জন পরীক্ষার্থীর মধ্যে শতভাগ এবং নাগদা সূফী আহমেদ দাখিল মাদরাসা থেকে ৩ জন পরীক্ষার্থীর মধ্যে শতভাগ পাশ করেছে।

প্রতিবেদক: মাহফুজ মল্লিক, ২৮ জুলাই ২০২৩