Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে জেলেদের মাঝে সেলাই মেশিন বিতরণ
চাঁদপুর মতলব উত্তর

মতলব উত্তরে জেলেদের মাঝে সেলাই মেশিন বিতরণ

চাঁদপুর মতলব উত্তর উপজেলায় বৃহত্তর কুমিল্লা জেলায় মৎস্য উন্নয়ন প্রকল্পের আওতায় বিকল্প আয় বর্ধনের লক্ষ্যে উপজেলার নিবন্ধিত ৮০জন নিবন্ধিত জেলেদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে।

২০ ডিসেম্বর রোববার বিকেলে উপজেলার বটতলায় জেলেদের মাঝে বিকল্প আয় বর্ধনের লক্ষ্যে সেলাই মেশিন বিতরণ সভায় এসব উপকরন বিতরণ করেন এ্যাড. নুরুল আমিন রুহুল এমপি ।

এসময় প্রধান অতিথি এ্যাড. নুরুল আমিন রুহুল এমপি বলেন, বর্তমান সরকার কৃষক ও মৎস্যজীবী বান্ধব সরকার। জেলেদের কল্যাণে এবং দেশের মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে এ সরকার। বিগত সরকারের আমলে জেলেদের মাঝে জাটকা কর্মসূচির আওতায় মাত্র ১০ কেজি করে চাল দিয়েছিল। বর্তমান শেখ হাসিনার সরকার তা বাড়িয়ে ৪০ কেজি করে বরাদ্দ দিয়েছে। মা ইলিশ রক্ষা কার্যক্রম সুষ্ঠু ও সুন্দর ভাবে শেষ করতে পারায় প্রশাসন ও জেলেদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

তিনি আরো বলেন, অসৎ কিছু জেলে নদীতে কারেন্ট জাল ফেলে জাটকা মাছ নিধন করে দেশের অর্থনৈতিক মুদ্রা নষ্ট করে। ছোট ছোট এই জাটকা মাছ একদিন বড় ইলিশে রূপান্তরিত হবে। জাটকা এক সময় বড় হয়ে জাতীয় আয় বয়ে আনবে। জেলেরা নদীতে মাছ ধরা ছাড়া অন্য কাজ করতে পারে না।

আজকে যে উপকরণ দেয়া হলো-তার সঠিক ব্যবহার করে জেলেরা স্বচ্ছল ভাবে দিনাতিপাত করতে পারবে। সঠিক ভাবে এর ব্যবহার করতে আহবান জানান। তিনি জেলেদের হাতের কাজ শিখার জন্য বলেন। জেলেদের অর্থনৈতিক ভাবে স্বাভলম্বী করতে সরকার বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশীষ দাশের সভাপতিত্বে ও সহকারী মৎস্য কর্মকর্তা সাখাওয়াত হোসেনের সঞ্চানায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান এমএ কুদ্দুস।

আরো বক্তব্য রাখেন মতলব থানার অফিসার ইনচার্জ নাসির উদ্দিন মৃধা, সিনিয়র মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগম, মৎস্য প্রতিনিধি ইমাম হোসেন। এ বছর উপজেলার ৮০জন নিবন্ধিত জেলেদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদক,২০ ডিসেম্বর ২০২০