Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে ৩টি দোকান আগুনে পুড়ে ছাই
দোকান

মতলব উত্তরে ৩টি দোকান আগুনে পুড়ে ছাই

চাঁদপুরের মতলব উত্তরে আগুনে পুড়ে ৩টি দোকান পুড়ে ছাই হয়ে গেছে। এতে প্রায় সোয়া কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারনা করা হয়েছে।

ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার (৫ অক্টোবর) রাত আনুমানিক পৌনে ২ টার সময় মতলব উত্তর উপজেলার ছেংগারচর বাজার কৃষি ব্যাং সংলগ্ন কলাকান্দা রোড ব্যবসায়ী নূরে আলমের সরকার হার্ডওয়ারী দোকানে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।
মতলব উত্তর ফায়ার সার্ভিসের ইউনিট ২ ঘন্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়। এ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত হার্ডওয়ারী ব্যবসায়ী মোঃ নূরে আলম নিজের প্রাং ১ কোটি ১৫ লক্ষ টাকার মালামাল ও নগদ ২ লক্ষ টাকা পুড়ে ছাই হয়ে যাওয়ায় এ অগ্নিকান্ডে একেবারে নিশেষ হয়ে গেছেন। তিনি কথা বলার বাকশক্তি হারিয়ে ফেলেছেন।

এছাড়া এ অগ্নিকাণ্ডে বিপ্লব কর্মকারের দোকান ও বিষু কর্মকারের দোকানও ভষ্মিভুত হয়। এতে বিপ্লব কর্মকারের আড়াই লক্ষ টাকা ও বিষু কর্মকারের দুই লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্তরা। আগুনের সূত্রপাত কিসের থেকে তা কেউ বলতে পাড়ছে না। তবে মতলব উত্তর ফায়ার সার্ভিস ধারণা করছে বিদ্যুৎ এর শর্ট সার্কিট থেকে এ আগুনের সূত্রপাত হতে পাড়ে। এ দিকে অগ্নিকান্ডের সংবাতদ পাওয়ার পর পরেই মতলব উত্তর থানার ওসি মোঃ মহিউদ্দিন ঘটনাস্থলে ছুটে যান।

সরকার হার্ডওয়ারী দোকানে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত হার্ডওয়ারী কর্মচারী সালাউদ্দিন বলেন,তারা প্রতিদিনের ন্যায় বুধবার রাত ৭টার দিকে ব্যবসায়ীক কাজ শেষে দোকান তালা বন্ধ করে বাড়ি চলে যান। বৃহস্পতিবার দিবাগত বৃহস্পতিবার রাত পৌনে ২ টার হঠাৎ করে মোবাইল ফোনে জানতে পারেন তাদের দোকানে অীগ্নকান্ডের ঘটনা ঘটেছে। দোকানে আগুনের লেলিহান শিখা দেখে স্থানীয়রা মতলব উত্তর থানা পুলিশ ও উপজেলা ফায়ার সার্ভিসকে খবর দেয়।

খবর পেয়ে ফয়ার সার্ভিস রাত আড়াইটার সময় ঘটনাস্থলে এসে আগুন নিভানোর চেষ্টা করে। প্রায় ১ ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রনে আনে ফায়ার সার্ভিস ইউনিট। তৎক্ষনে দোকানে মজুদ রাখা হার্ডওয়ারী বিভিন্ন ধরেনের মালামাল পুড়ে ছাই হয়ে যায়।

ব্যবসায়ীরা আরও জানান,এ অগ্নিকাণ্ডের ঘটনায় তাদের প্রায় ১ কোটি ২৫ লক্ষ টাকার ক্ষযক্ষতি হয়েছে। কেবা কারা এ কাজ করেছে তা আমি জানি না। তবে আমার দোকানে কয়েল জালানো ছিল না। এবং কারেন্টের মেইন সুইসও অফ করা ছিলো।

এ দিকে আরেক ক্ষতিগ্রস্ত বিপ্লব কামার জানান তার দোকানে থাকা প্রায় আড়াই লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। বিশু কামার জানান, তার দোকানে থাকা যে মালামাল ক্ষতি হয়েছে তার পরিমান ৩ লাখ টাকার মতো।

অগ্নিকাণ্ডের প্রতক্ষদর্শী ছেংগারচর বাজার কৃষি ব্যাংক এর শিকিউরিটি গার্ড বিধান বাবু বলেন, আমি রাত পৌনে ২ টার দিকে ব্যাংকের থেকে আগুনের গন্ধ পাই।তারপর ব্যাং থেকে বাহিরে এসে দেখি সরকার হার্ডওয়ারী দোকানে আগুনের লেলিহান শিখা দেখে লোকজনদেরকে ডেকে আনি। এরপর থানায় গিয়ে বাজারের ৩টি দোকান পুড়ে যাচ্ছে বলে পুলিশকে খবর দেই। এরপর পুলিশ ফায়ার সার্ভিসকে খবর দিলে ফায়ার সার্ভিস ইউনিয়ন ও বাজারের ব্যবসায়ী এবং আশপাশের জনসাধারণ আগুন নিয়ন্ত্রনে আনে।

মতলব উত্তর ফায়ার ষ্টেশন এর ইন্সপেক্টও (ইনচার্জ) মোঃ জাকির হোসেন বলেন, খবর পেয়ে তাৎক্ষনিক ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে কাজ করা হয়। প্রায় ১ ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। তবে বৈদ্যুতিক সর্ট সার্কিট থেকে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে বলে তিনি ধারণ করছেন।

প্রতিবেদক: খান মোহাম্মদ কামাল,৫ অক্টোবর ২০২৩