Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলবে প্রধান শিক্ষকের ‘অবহেলায়’ পরীক্ষা দিতে পারেনি শিক্ষার্থী
Fail student
প্রতীকী ছবি

মতলবে প্রধান শিক্ষকের ‘অবহেলায়’ পরীক্ষা দিতে পারেনি শিক্ষার্থী

প্রধান শিক্ষকের দায়িত্ব ‘অবহেলায়’ চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় এসএসসি পরীক্ষার্থী এবারের এসএসসি পরীক্ষা দিতে পারেনি। এ ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড)কে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছেন।

জানা যায়, উপজেলার ছেংগারচর মডেল উচ্চ বিদ্যালয়ের ছাত্রী জেসমিন আক্তার (দশম শ্রেণির বিজ্ঞান শাখার রোল-৬৩) নবম ও দশম শ্রেণীতে নিয়মিত ছাত্রী হিসেবে অধ্যয়ন করে। ওই শিক্ষার্থী নিয়ন অনুযায়ী শিক্ষকদের কাছে রেজিস্ট্রেশন ফি এবং প্রেেয়াজনীয় কাগজপত্র জমা দিয়েছিল।

সে ৯ম থেকে ১০ম শ্রেণিতে উত্তীর্ণ হয়ে নিয়মিত ক্লাস করে চূড়ান্ত নির্বাচনী পরীক্ষায় অংশ নেয়। যথাযথ নিয়ম মেনে এসএসসি পরীক্ষা দেয়ার জন্য ফরম ফিলাপ করে নিয়মিত স্কুলে কোচিংও করছিল।

তবে পরীক্ষার আগে সকল পরীক্ষার্থী প্রবেশপত্র ও রেজিস্ট্রেশ কার্ড পেলেও স্কুলের কর্তৃপক্ষের গাফিলতির কারণে জেসমির আক্তার সে প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড না পাওয়ায় সে উপজেলা ইউএনও বরাবরে লিখিত অভিযোগ দায়ের করে।

পরে ইউএনও দ্রুত সমাধানের জন্য প্রধান শিক্ষককে বল্ল্যে তখনই টনক নড়ে স্কুল কর্তৃপক্ষের। তখন প্রধান শিক্ষক ও স্কুল কর্তৃপক্ষ কুমিল্লা বোর্ড থেকে প্রবেশপত্র এনে দেয়ার আশ্বাস দিয়ে তাকে লেখাপড়া চালিয়ে যেতে বলেন।

আজ (বৃহস্পতিবার) সকালে জেসমিন আক্তার পরীক্ষা কেন্দ্র উপস্থিত হলে জানতে পারেন তার এ বছর পরীক্ষা দেয়া হবে না। এ কথা জানতে পেরে ওই ছাত্রী পরীক্ষা কেন্দ্রেই কান্নায় ভেঙ্গে পড়ে। এ নিয়ে ওই এলাকার অভিভাবক ও স্থানীয় জনসাধারণ স্কুল কর্তৃপক্ষের উপর চরম ক্ষুব্দ হন।

এদিকে জেসমিন আক্তার মঙ্গলবার পরীক্ষা দেয়ার সুযোগ ও এ ঘটনার বিচার চেয়ে উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার বরাবর আবেদন করেন। ওই আবেদনের ভিত্তিতে ইউএনও শারমিন আক্তার সহকারি কমিশনার (ভূমি) শুভাশিষ চন্দ্র ঘোষকে আহবায়ক এবং উপজেলা কৃষি অফিসার মো. সালাউদ্দিন ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কাজী আবদুল ওয়াহিদ মো. সালেহ’কে সদস্য করে ৩ সদস্য বিশিষ্ট্য একটি তদন্ত কমিটি গঠন করে।

প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) বেনজির আহমদ মুন্সি জানান, কুমিল্লা শিক্ষা বোর্ডে কয়েক দফা যোগাযোগ করেও ওই ছাত্রীর পরীক্ষা দেয়ার ব্যবস্থা করা সম্ভব হয়নি। তবে আগামী ২০১৯ সালে সে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

প্রতিবেদক- খান মোহাম্মদ কামাল
: আপডেট, বাংলাদেশ সময় ৮:৩৩ পিএম, ১ ফেব্রুয়ারি ২০১৮, বুধবার
ডিএইচ