Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলবে করোনা প্রতিরোধে ব্র্যাক কর্তৃক ছিটানো হলো জীবাণুনাশক স্প্র্রে
Kamal-Khann-matlab

মতলবে করোনা প্রতিরোধে ব্র্যাক কর্তৃক ছিটানো হলো জীবাণুনাশক স্প্র্রে

‘করোনা ভাইরাস আতঙ্ক ও গুজব নয়,আমরা নিজেরা পরিচ্ছন্ন ও সতর্ক থাকলে এ ভাইরাস প্রতিরোধ করতে সম্ভব হব।’ তবে অন্তত ১৫ দিন নিজ নিজ ঘরে পরিবার নিয়ে বাড়িতে আবদ্ধ থেকে সহজেই এ ভাইরাসের মোকাবেলা করা যায়।

এ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছেংগারচর বাজারসহ উপজেলার বিভিন্ন গ্রামের করোনা ভাইরাস প্রতিরোধে এলাকায় জীবাণুনাশক স্প্র্রে করেছেন দেশের প্রতিষ্ঠিত বেসরকারি প্রতিষ্ঠান এনজিও ব্র্যাক। বিশেষ করে যে সব জায়গায় লোক সমাগম বেশি সেইসব জায়গায় এ জীবাণুনাশক ছিটানো হয়েছে।

শনিবার ২৮ মার্চ সকালে উপজেলার ছেংগারচর, মতলব উত্তর থানা, ছেংগারচর পৌরসভা ও উপজেলা পরিষদ এর আশেপাশে করোনা ভাইরাস প্রতিরোধে এলাকায় জীবাণুনাশক স্প্র্রে করে দিন ব্যাপি কার্যক্রম শুুরু করা হয়।

এসময় তারা বিভিন্ন মসজিদ, মন্দির, দোকানপাট ও পরিবহণে জীবাণুনাশক স্প্রে করাসহ ও করোনাভাইরাসের আক্রমণ থেকে নিম্নবিত্ত শ্রমজীবী মানুষকে রক্ষার জন্য হ্যান্ড স্যানিটাইজার,সাবান,ব্লিচিং পাউডারসহ অন্যান্য পরিচ্ছন্নতা সামগ্রী বিতরণ করা হয়েছে।

একই সঙ্গে প্রানঘাতী করোনা ভাইরাস সংক্রমন ঠেকাতে জনসাধারণের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে লিফলেটও বিতরণ করে এনজিও ব্র্যাক। উপজেলার বিভিন্ন এলাকার আশপাশের বিভিন্ন মোড়ে মোড়ে এ প্রচারণা চালানো হয়।

এতে সাধারণ মানুষের মাঝে করোনা ভাইরাস নিয়ে সচেতনতা বৃদ্ধিতে মাইকিং এর মাধ্যমে গ্রামের সকল পর্যায়ের মানুষকে ঘরে থাকার অনুরোধ জানানো হয়।

উক্ত জীবাণুনাশক ঔষধ স্প্রে পরিচালনা করেন বেসরকারি প্রতিষ্ঠান এনজিও ব্র্যাক এর এলাকা ব্যবস্থাপক মো. মোস্তফা কামাল, এলাকা ব্যবস্থাপক প্রগতি) মো. শামীম আহমেদ, হিসাব ব্যবস্থাপক মো. জহিরুল হক, উপজেলা ম্যানেজার (টিবি) আবু আলেম, ব্র্যাক ছেংগারচর শাখার বিভিন্ন কর্মকর্তা ও বর্মচারীবৃন্দ এ মানবসেবামূলক কাজে অংশ গ্রহণ করেন।

দেশের এ সংকটময় সময়ে,বেসরকারি প্রতিষ্ঠান এনজিও ব্র্যাকের অর্থায়নে এমন ভালো কাজের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন এলাকার বিবেকবান জনসাধারণ।

ছেংগারচর বাজার পৌর বণিক সমবায় সমিতি লি. এর সভাপতি আলহাজ মনির হোসেন বেপারী জানান,বিশ্বে মানুষ যখন করোনা ভাইরাসে দিশেহারা, মৃত্যুর মিছিলে যখন পুরো বিশ্ব এর মধ্যে বাংলাদেশের অবস্থা ও সংকটাপূর্ণ। এ সংকটময় দুঃসময়ে দেশের প্রতিষ্ঠিত বেসরকারি প্রতিষ্ঠান এনজিও ব্র্যাকের এমন মহতি উদ্যোগকে সাধুবাদ জানান তিনি।

কামাল হোসেন খান , ২৮ মার্চ ২০২০