Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / মতলবে এক লাইসেন্সে চলছে একাধিক হাসপাতাল
x-ray-motlob
ফাইল ছবি

মতলবে এক লাইসেন্সে চলছে একাধিক হাসপাতাল

চাঁদপুরের মতলব দক্ষিন উপজেলার নারায়ণপুর ও নায়েরগাঁও বাজার এলাকায় বানিজ্যিকভাবে গড়ে ওঠেছে বেশ কয়েকটি প্রাইভেট হাসপাতাল।

এরমধ্যে কয়েকটি হাসপাতালের লাইসেন্স থাকলেও কোন কোন হাসপাতালে চলছে ভুয়া লাইসেন্স দিয়ে। স্বাস্থ্য বিভাগের নিয়ম নীতি তোয়াক্কা না করে কার্যক্রম চালিয়ে আসছে হাসপাতাল মালিকরা।

সংশ্লিষ্ট বিভাগের কিছু সংখ্যক কর্মকর্তাকে ম্যানেজ করে অনিয়মকে নিয়ম দেখিয়ে হাসপাতালের সবকাজ পরিচালনা করছে বলে অভিযোগ উঠেছে।

নানা অনিয়ম নিয়ে যেসব প্রাইভেট হাসপাতাল তাদের কার্যক্রম চালিয়ে আসছে সেগুলোর মধ্যে দুটি হাসপাতালের বিরুদ্ধে প্রতারনার অভিযোগ পাওয়া গেছে। এগুলো হচ্ছে নারায়ণপুর বাজারের কালিবাড়ীর পুকুরের পূর্ব পার্শ্বে অবস্থিত আল-রাজী হাসপাতাল (প্রাঃ) -ইউনিট ওয়ান এবং নায়েরগাঁও বাজারের বালুর মাঠ সংলগ্ন আল-রাজী হাসপাতাল (প্রাঃ) -ইউনিট টু।
খোজ নিয়ে জানা গেছে, নারায়ণপুর বাজারে আল-রাজী নামে যে হাসপাতালটি রয়েছে তার কোন লাইসেন্স নেই। নারায়ণপুর বাজারে একই স্থানে ২০১২সালে পল্লী মঙ্গল নামে এ হাসপাতালটি ছিল । ওই হাসপাতালের লাইসেন্সের মাধ্যমে অনেকটা প্রতারণামূলকভাবে আল-রাজী নাম দিয়ে চলছে হাসপাতালের কার্যক্রম।

হাসপাতালের মালিকরা প্রতারণার মাধ্যমে পল্লী মঙ্গল নাম পরিবর্তন করে আল-রাজী হাসপাতালের নাম ব্যবহার করে এবং ওই লাইসেন্স দিয়েই হাসপাতালের কার্যক্রম চালিয়ে আসছে।

অপরদিকে একই লাইসেন্স ব্যবহার করে নায়েরগাঁও বাজারে আল-রাজী হাসপাতাল (ইউনিট-টু) নামে আরেকটি ব্যবসা প্রতিষ্ঠান চালু রয়েছে।

গত প্রায় দুই মাস পূর্বে অনুমোদন ও প্রয়োজনীয় কাগজপত্র ছাড়াই নায়েরগাঁও বাজারে আল-রাজী হাসপাতাল (প্রাঃ) ইউনিট টু এর উদ্বোধন করা হয়।

অনুমোদন ও প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া কার্যক্রম চালু করায় সিভিল সার্জন অফিসসহ সংশ্লিষ্ট বিভাগ থেকে এ হাসপাতাল কর্তৃপক্ষকে শোকজ করা হয় বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। অনুমোদন অর্থাৎ লাইসেন্স ছাড়াই হাসপাতালের কার্যক্রম চলমান থাকায় সচেতন মহলের মধ্যে নানা গুঞ্জনের সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে হাসপাতালের প্রধান উদ্যোক্তা ও ম্যানেজিং ডাইরেক্টর মোঃ শেখ ওমর খারুকের ব্যবহৃত নম্বরে একাধিকবার ফোন করেও তাকে পাওয়া যায়নি। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এ.কে.এম মাহাবুবুর রহমান বলেন- এ উপজেলায় অনুমোদন ও লাইসেন্স বিহীন যে সকল প্রাইভেট হাসপাতাল বানিজ্যিকভাবে গড়ে উঠেছে সেগুলোর বিরুদ্ধে যে কোন সময় ব্যবস্থা নেয়া হবে।

স্টাফ করেসপন্ডেন্ট

Leave a Reply