Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / মতলবে ইউএনওর হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে স্কুলছাত্রীর রক্ষা
Child Marrige
প্রতীকী ছবি

মতলবে ইউএনওর হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে স্কুলছাত্রীর রক্ষা

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তার হস্তক্ষেপে বাল্যবিবাহ থেকে রক্ষা পায় ১০ম শ্রেণির এক মাদ্রাসাছাত্রী (১৫)। শুক্রবার ২ মার্চ বেলা সাড়ে ১১টায় উপজেলার নারায়ণপুর ইউনিয়নের রসুলপুর গ্রামে এ ঘটনা ঘটে।

খোঁজ নিয়ে জানা যায়, ওই ছাত্রী স্থানীয় একটি দাখিল মাদ্রাসার দশম শ্রেণির শিক্ষার্থী।

দুপুর ২টায় ওই ছাত্রীর সঙ্গে কচুয়া উপজেলার এক প্রবাসী যুবকের (৩০) বিয়ের আয়োজন চলছিল। খবর পেয়ে ইউএনও মো. শাহিদুল ইসলাম বিয়েটি বন্ধের জন্য তাঁর প্রশাসনের মহিলা বিষয়ক কর্মকর্তা আমেনা বেগমকে নির্দেশ দেন।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আমেনা বেগম নারায়ণপুর ইউপি চেয়ারম্যান জহিরুল মোস্তফা তালুকদারকে বিষয়টি জানালে ইউপি চেয়ারম্যান ছাত্রীটির বাড়িতে গিয়ে বাল্যবিবাহটি বন্ধ করে দেন।

ছাত্রীটির মা বলেন, পরিবারে অভাব-অনটন ও সামাজিক নিরাপত্তার কথা ভেবে মেয়েকে বিয়ে দেওয়ার চেষ্টা করেন। এতে তাঁর ভুল হয়েছে।

সাবালিকা হওয়ার আগে মেয়েকে বিয়ে দেবেন না বলে তিনি অঙ্গিকার করেন।

ইউপি চেয়ারম্যান মো. জহিরুল মোস্তফা তালুকদার বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশ পাওয়া সাথে সাথেই ওই বাড়িতে গিয়ে বাল্যবিয়েটি বন্ধ করা হয়। বাল্যবিয়ে দেওয়া দন্ডনীয় অপরাধ এবং এর কুফল সম্পর্কে ছাত্রীর মা ও অভিভাবকদেরকে অবহিত করেন।

ইউএনও মো. শাহিদুল ইসলাম বলেন, বাল্যবিবাহ একটি সামাজিক অপরাধ। এ ধরনের বিয়েতে মেয়েদের ভবিষ্যত ও লেখাপড়া নষ্ট হয়। ক্ষতিগ্রস্ত হয় তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য। এ জন্য লোক পাঠিয়ে ওই ছাত্রীর বাল্যবিবাহ বন্ধ করেন।

প্রতিবেদক- মাহফুজ মল্লিক
আপডেট, বাংলাদেশ সময় ৭:৩৫ পিএম, ২ মার্চ ২০১৮, শুক্রবার
ডিএইচ