Home / চাঁদপুর / চাঁদপুরে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বাস্তবায়নে সেমিনার
চাঁদপুরে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বাস্তবায়নে সেমিনার

চাঁদপুরে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বাস্তবায়নে সেমিনার

চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আমির আব্দুল্লাহ মো. মঞ্জুরুল করিম বলেছেন, ভোক্তা অধিকার আইন বিষয়ে আমাদেরকে অবহিত থাকতে হবে। এ আইন সম্পর্কে ছাত্র-ছাত্রীদেরকেও জানানো প্রয়োজন। কারণ শিশু খাদ্যের মধ্যে এখন বিভিন্নভাবে প্রতারণা করা হচ্ছে। আপনারা এখন থেকে ঔষধসহ পণ্যের খুচরা বিক্রয় মূল্য, মেয়াদ উত্তীর্ণের তারিখ দেখে ক্রয় করবেন। মিথ্যা ও প্রতারণামূলক বিজ্ঞাপন থেকে সতর্ক থাকতে হবে। ভেজাল ও নকল পণ্য বা ঔষধ প্রস্তুত এবং ফরমালিনসহ ক্ষতিকর দ্রব্য মিশ্রিত খাদ্য পন্য ও মূল্য নির্ধারিত না থাকলে তা ক্রয় করতে পারবেন না। তথ্য অধিকার আইন ও ভোক্তা অধিকার আইন একই। ভোক্তার অধিকার রক্ষায় আমাদেরকে সচেতন হতে হবে।

তিনি সোমবার সকাল ১০টায় চাঁদপুর জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে “ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ বাস্তবায়ন সংক্রান্ত সেমিনার” এ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এর আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযাগিতায় এ সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সাির্বক) মুহাম্মদ লুৎফর রহমান।

তিনি বক্তব্যে বলেন, প্রত্যেক বাজারে ভোক্তা অধিকার বক্স স্থাপন করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠান এ বিষয়ে আলোচনা করতে হবে। হোটেল, ক্যাবসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করতে হবে। ভোক্তা অধিকার আইন সংরক্ষণসহ মোট ১৫টি আইন রয়েছে। ইউনিয়ন পরিষদ, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মন্দিরসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ভোক্তা অধিকার আইন অবহিত করতে হবে।

সেমিনারে বক্তব্য রাখেন কোস্টগার্ড স্টেশন কমান্ডার মো. শহীদুল ইসলাম, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শাহ্ মো. মাকছুদুল আলম, সিনিয়র যুগ্ম সম্পাদক সোহেল রুশদী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আক্তার হোসেন, জেলা সমাজ সেবা অফিসার মো. মোবারক হোসেন, জেলা মার্কেটিং অফিসার এনএম রেজাউল ইসলাম, জেলা খাদ্য নিয়ন্ত্রক সুভাস চন্দ্র নম, চাঁদপুর মহিলা কলেজের শিক্ষক এনামুল হক, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক হিরণ বেপারী, চাঁদপুর গোয়েন্দা পুলিশের ওসি মো. আরিচুল হক, সিভিল সার্জন অফিসের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. ইউছুফ, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের সহকারী পরিদর্শক নাইম, চাঁদপুর ক্যাবের নির্বাহী সদস্য বিপ্লব সরকার, হাজীগঞ্জ বেকারী মালিক সমিতির সাধারণ সম্পাদক হাজী মো. দেলোয়ার হোসেন, বিপনীবাগ বাজার সমিতির সভাপতি জয়নাল আবেদীন, চাঁদপুর পৌরসভার ৭নং ওয়ার্ড কাউন্সিলর শাহাআলম বেপারী প্রমুখ।

আনোয়ারুল হক, স্টাফ করেসপন্ডেন্ট

 

|| আপডেট: ০৮:০৫ পিএম, ২৮ ডিসেম্বর ২০১৫, সোমবার

এমআরআর