Home / বিশেষ সংবাদ / ভয়ঙ্কর সব রোগ ছড়াচ্ছে টাকা!
taka Note
প্রতীকী

ভয়ঙ্কর সব রোগ ছড়াচ্ছে টাকা!

টাকায় নাকি সুখও কিনতে পাওয়া যায়। কিন্তু বিজ্ঞান বলছে, মারাত্নক সব রোগ ছড়াচ্ছে এই টাকা। সরকারী এক গবেষণায় এই তথ্য জানা গেছে। টাকার নোটে রোগ সৃষ্টিকারী মাইক্রো অর্গানিজমের ফুটপ্রিন্ট খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। যার সংখ্যা প্রায় আটাত্তরটি। এগুলোর বেশিরভাগই ছত্রাক জাতীয়, এছাড়াও টিউবারকিউলিস, আলসার ও আন্ত্রিকের ব্যাকটেরিয়াও আছে।

ভারতের দক্ষিণ দিল্লী থেকে ১০, ২০ ও ১০০ টাকার নোট সংগ্রহ করে এই গবেষণা চালায় সিএসআইআর-এর অধীনস্থ ইনস্টিটিউট অফ জেনোমিক্স অ্যান্ড ইন্টিগ্র্যাটিভ বায়োলজি (আইজিআইবি)-এর গবেষকরা। ওই নোটগুলির মধ্যেই আটাত্তরটি মাইক্রো অর্গানিজমের ফুটপ্রিন্ট খুঁজে পান তাঁরা।

গবেষণা থেকে আরও জানা যায়, টাকা এই রোগ সৃষ্টিকারী মাইক্রোঅর্গানিজমের বাহক হিসেবে কাজ করে এবং দ্রুত মাইক্রোবিয়াল ডিসিজ ছড়িয়ে দেয়। তার মানে আমরা নিজের অজান্তেই প্রতিদিন রোগ সৃষ্টিকারী মাইক্রো-অর্গানিজম নিয়ে ঘুরে বেড়াচ্ছি যা মারাত্নক ক্ষতিকর।

সাধারণত টাকা হাতে হাতে ঘুরলেও এই হাত থেকেই রোগজীবাণু লেগে যায় টাকায়। এছাড়া এর মাঝে কিছু মানুষ টাকা দিয়ে শরীর চুলকানো ছাড়াও রক্ত, পুঁজ ইত্যাদি মুছে। যার ফলে টাকা হচ্ছে বিভিন্ন রোগ-জীবাণুর আধার। গবেষকরা বলছেন, টাকা খালি হাতে ধরা উচিত নয়। টাকা ধরার জন্য দস্তানা ব্যবহার করা যেতে পারে। আর খালি হাতে ধরতে বাধ্য হলে পরে হাত সাবান দিয়ে ধুয়ে নেয়া উচিত।

নিউজ ডেস্ক ।। আপডটে, বাংলাদশে সময় ১০:৪৫ এএম, ২০ অক্টোবর ২০১৬ বৃহস্পতিবার
এইউ

Leave a Reply