Home / জাতীয় / ভিসানীতি বিদেশগামী শিক্ষার্থীর ওপর প্রভাব ফেলবে না: শিক্ষামন্ত্রী
ভিসানীতি
ফাইল ছবি

ভিসানীতি বিদেশগামী শিক্ষার্থীর ওপর প্রভাব ফেলবে না: শিক্ষামন্ত্রী

ভিসানীতিতে বিদেশগামী শিক্ষার্থীদের ওপর কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, ভিসানীতি নিয়ে সরকার কোনো চাপ অনুভব করছে না। সরকার একটি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে দৃঢ়প্রতিজ্ঞ। সংবিধান অনুযায়ী দেশে নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সোনার মানুষ প্রয়োজন। আমাদের প্রতিটি শিক্ষার্থীকে সোনার মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হলে স্মার্ট নাগরিক প্রয়োজন। সততা ও যোগ্যতায় স্মার্ট হতে হবে। সোনার বাংলার জন্য, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে আমরা এগিয়ে যাব।

বুধবার দুপুরে সিলেট জেলা স্টেডিয়ামে ৫০তম জাতীয় গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

বাংলাদেশ জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতির সভাপতি এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান।

ভিসানীতি নিয়ে এ সময় মন্ত্রী আরও বলেন, ভিসানীতি বিদেশগামী শিক্ষার্থীদের ওপর কোনো প্রভাব ফেলবে না। কারণ তারা খুব আগ্রহী যাতে বাংলাদেশের শিক্ষার্থীরা তাদের দেশে যায়। তাদের দেশের অনেক বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের ফিসের ওপর নির্ভরশীল।

দীপু মনি আরও বলেন, আমরা দীর্ঘ গবেষণা ও সবার মতামত নিয়ে নিয়া শিক্ষাক্রম প্রণয়ন ও বাস্তবায়ন করেছি। এই শিক্ষাক্রম শিক্ষার্থীদের মুখস্থ বিদ্যা থেকে সরিয়ে বুঝতে এবং বাস্তব ক্ষেত্রে তা প্রয়োগ করতে শেখাবে। এ ব্যাপারে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে কোনো কোনো মহল।

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু নিজে একজন খেলোয়াড় ছিলেন। ছাত্রজীবনে তিনি ফুটবল বাস্কেটবল খেলেছেন। পরবর্তীতে তিনি খেলাধুলার ব্যাপক পৃষ্ঠপোষকতাও করেছেন। এ বিষয়গুলোও সবার জানা উচিৎ।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি আরও বলেন, দেশকে মায়ের মতো ভালোবাসতে হবে। সুনাগরিক হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে। তোমরা স্বপ্ন দেখবে এবং সেই স্বপ্নের চেয়েও বড় হবে বলে আমার প্রত্যাশা। এবারের প্রতিযোগিতায় ৫টি ইভেন্টে ৪৯৬ জন খেলোয়াড় জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করছে।

টাইমস ডেস্ক/ ২৭ সেপ্টেম্বর ২০২৩