Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন : প্রথম দিনে ১১ হাজার শিশুকে খাওয়ানো হয়
ভিটামিন

মতলব উত্তরে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন : প্রথম দিনে ১১ হাজার শিশুকে খাওয়ানো হয়

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্ধোধন করা হয়েছে। ১১ ডিসেম্বর শনিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলা নির্বাহী অফিসার গাজী শরিফুল হাসান ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রমের উদ্বোধন করেন। মোট ৪৬ হাজার ৫শ’জন শিশুকে খাওয়ানোর কার্যক্রমের উদ্ধোধন করা হয়।

এ সময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুশরাত জাহান মিথেন, মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ হাসিবুল ইসলাম, মেডিকেল অফিসার (এমওডিসি)ডাঃ জাবেদ ইকবাল,ডাঃ মুনাস,স্বাস্থ্য পরির্দশক সুভাষ চন্দ্র সরকার প্রমূখ উপস্থিত ছিলেন। এছাড়া উপজেলার ১নং ছেংগারচর ইউনিয়নে সুষ্ঠু ও শান্তিপূর্নভাবে উৎসবমূখর পরিবেশে প্রথম দিন ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম শুরু হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ৪ দিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ৪ হাজার ৫০০ জন শিশুকে একটি করে নীল রঙের ক্যাপসূল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৪২ হাজার জন শিশুকে একটি করে লাল রঙের এ’ক্যাপসূল উপজেলার প্রতিটি স্থায়ী, অস্থায়ী ও অতিরিক্ত টিকাদান কেন্দ্রে খাওয়ানো হবে। ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে স্থায়ী ৪টি, অস্থায়ী ৩৬০টি ও অতিরিক্ত ৩টি টিকাদান কেন্দ্রে।

শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উৎসবমূখর পরিবেশে সুষ্ঠু ও শান্তিপূর্ন পরিবেশে প্রথম দিনের এ ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম অনুষ্ঠিত হয়।

প্রথম দিন শনিবার ৬ মাস থেকে ১১ মাস বয়সী ১ হাজার ১০৫ জন শিশুকে একটি করে নীল রঙের ক্যাপসূল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ১০ হাজার ২শ’৯৫ জন শিশুকে একটি করে দুই লাখ আই ইউ ক্ষমতা সম্পন্ন লাল রঙের ক্যাপসূল।প্রথম দিন ১৫ প্রতিবন্ধীসহ ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে ১১,৪১০ জন শিশু।এছাড়া ১৫ জন প্রতিবন্ধিকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে।

মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুশরাত জাহান মিথেন বলেন, ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর ফলে শিশু যে শুধু রাতকানা রোগ থেকে রক্ষা পায় তা নয়, আরো অনেক উপকার হয়।

উপজেলা নির্বাহী অফিসার গাজী শরিফুল হাসান বলেন, এ প্লাস ক্যাপসুল শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়াও অন্যান্য সংক্রামক রোগে ঘন ঘন আক্রান্ত হওয়া রোধ করে, যা শিশুকে স্বাভাবিকভাবে বেড়ে উঠতে সহায়তা করে।

নিজস্ব প্রতিবেদক