Home / তথ্য প্রযুক্তি / ভিখারি তৈরি করলেন মোবাইল অ্যাপ্লিকেশন!
ভিখারি তৈরি করলেন মোবাইল অ্যাপ্লিকেশন

ভিখারি তৈরি করলেন মোবাইল অ্যাপ্লিকেশন!

গৃহহীন একজন মানুষ লিও যে কিনা দিনে আনে দিনে খায় শিক্ষাগত যোগ্যতাও তেমন একটা নেই, কিন্তু একজন প্রোগ্রামারের তত্ত্বাবধানে লিও তৈরি করেছে মোবাইল অ্যাপ্লিকেশান।

Medium এর Patrick McConlogue যিনি নিজে একজন প্রোগ্রামার, ঠিক করেন প্রতিদিন ১ ঘন্টা করে আট সাপ্তাহ প্রোগ্রামিং কোডিং শেখাবেন। যেই চিন্তা সেই কাজ Patrick McConlogue শুরু করেছিলেন এবং শেষও করলেন অবশেষে শিক্ষানবিশ লিও নিজেই প্রোগ্রামিং শিখে মোবাইল অ্যাপ তৈরি করতে সক্ষম হয়েছে।

এর আগে Patrick McConlogue দুইটি অপশন দিয়েছিলেন প্রথমটি হচ্ছে লিওকে ১০০ ডলার দেয়া হবে যা দিয়ে লিও যা ইচ্ছে করতে পারে। দ্বিতীয়টি হচ্ছে লিওকে একটি ল্যাপটপ এবং ৩টি জাভা স্ক্রিপ্ট প্রোগ্রামিং বই দেয়া হবে এবং প্রতিদিন ১ ঘন্টা করে প্রোগ্রামিং শেখানো হবে।

লিও দ্বিতীয় পন্থা বেছে নিয়েছিলেন এবং Patrick McConlogue লিওকে প্রতিদিন ১ ঘন্টা করে সময় দিয়েছিলেন। Patrick McConlogue সরাসরি তত্ত্বাবধায়নে লিও খুবি ভালো করেছে যার প্রমান হিসেবে লিও এরই মাঝে একটি মোবাইল অ্যাপ তৈরি করতে সক্ষম হয়েছে যা আবহাওয়া বিষয়ক। তবে লিও এখনও তার অ্যাপ এর বিষয়ে বিস্তারিত কিছুই জানায়নি, অ্যাপ্লিকেশানটি উম্মুক্ত হলেই সবাই বিস্তারিত জানতে পারবেন।

এদিকে Patrick McConlogue নিজের ব্লগে লিখেছেন, প্রতিদিন আমরা রাস্তায় বাহির হলেই দেখতে পাই নানান মানুষ এদের মাঝে অনেকেই বাস্তুহীন অনেকেই নির্লিপ্ত জীবন কাটায় আবার অনেকে আছে মদ্য পান করে মাতাল অবস্থায় থাকে কিন্তু সামান্য যত্ন নিলেই এদের শিক্ষা দিলেই এরাও অনেক ভালো কিছু করতে পারে, সেই বিষয় বিবেচনা করেই আমার এই উদ্যোগ। প্রাথমিক ভাবে আমি লিওকে দিয়ে শুরু করলেও সামনে আরো বিশেষ কিছু করার পরিকল্পনা আছে।

এদিকে লিও’র এই সাফল্য বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়াতে ফলাও করে প্রচার করা হচ্ছে। এরই মাঝে Huffington Post, Washington Post, Tech Crunch সহ অনেক মিডিয়াতে লিও বিষয়ক সংবাদ করা হয়েছে।

এ থেকে বোঝা যাচ্ছে পর্যাপ্ত সহযোগিতা এবং ইচ্ছা শক্তি থাকলে যেকেউ অসাধ্য সাধন করতে পারে এবং জীবনকে পাল্টে দিতে পারে।

https://www.facebook.com/journeymanchallenge

নিউজ ডেস্ক || আপডেট: ০৬:৪৪ পিএম,০২ ডিসেম্বর ২০১৫, বুধবার

এমআরআর