Home / লাইফস্টাইল / স্মৃতিশক্তি বাড়ানোর ১০টি কৌশল
স্মৃতিশক্তি বাড়ানোর ১০টি কৌশল

স্মৃতিশক্তি বাড়ানোর ১০টি কৌশল

মানুষের ব্রেনকে তুলনা করা হয় কম্পিউটারের সাথে। আপনার ব্রেন যখন শক্তিশালী থাকে এবং যথাযথভাবে কাজ করে তখন মানুষের মেধাগত এবং শারীরিক কাজ নির্বিঘ্ন এবং কার্যকরী হবে। দুঃখজনক হলেও সত্য, বয়স বাড়ার সাথে সাথে মানুষের ব্রেনের ক্ষমতা কমতে থাকে। আমাদের সবারই আকাঙ্ক্ষা থাকে দীর্ঘ সময় পর্যন্ত পূর্ণ স্মৃতিশক্তি ধরে রাখার।

লাইফস্টাইল বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ‘লাইফ হ্যাক’ -এ প্রকাশিত ডেভিড কে উইলিয়ামের নিবন্ধ ব্রেইন এক্সারসাইজ ফর মেমোরি দ্যাট অ্যাকচুয়ালি হেল্প ইউ রিমেম্বার মোর’-এ উঠে এসেছে মানুষের স্মৃতিশক্তি বাড়ানোর কয়েকটি মজার কৌশল। আপনাদের সুবিধার্থে নিবন্ধটির অনুবাদ তুলে ধরা হলো।

১. দাবা খেলা : ব্রেনের সক্ষমতা বাড়াতে দাবা খেলা পরীক্ষিত একটি উপায়। নিয়মিত দাবা খেলা আপনার ব্রেনের সক্ষমতা বাড়াতে পারে।

২. গল্পের মাধ্যমে মনে রাখা : যেকোনও কঠিন বিষয় মনে রাখা খুব সহজ হয়ে যায়, যদি তা কোনও গল্পের মাধ্যমে মনে রাখা যায়।

৩. ফোন নম্বর মুখস্থ : আপনার কয়েকজন প্রিয় মানুষের ফোন নম্বর মুখস্থ করে রাখুন। এতে আপনার ব্রেনের সেলগুলোর মাঝে সংযোগ আরও বাড়বে।

৪. হাতে গুনে অঙ্ক কষা : ছোট খাটো অংকগুলো ক্যালকুলেটরের সাহায্য ছাড়া হাতে গুণেই করুন। এতে ব্রেনের কার্যক্ষমতা আরও বাড়বে।

৫. কল্পনা করা: কোনও বিষয় শেখার পর কয়েকবার কল্পনা করুন। বারবার মনে করা সেই বিষয়টি আপনার মাথায় বদ্ধমূল করে দেয়।

(ছবি: সংগৃহীত)
৬. সশব্দে উচ্চারণ : কোনও বিষয় পরার সময় উচ্চারণ করে পড়লে তা বেশি মনে থাকে। একইসাথে চোখে দেখা এবং কানে শোনার ফলে বিষয়টি মনে ভালোভাবে গেঁথে যায়।

৭. শুনতে শুনতে পড়া : অনেকেই সশব্দে উচ্চারণ করে পরতে স্বাচ্ছন্দ্য বোধ করে না, তাদের জন্য রয়েছে অন্য উপায়। বেশ কিছু বইয়ের অডিও বুক অনলাইনে পাওয়া যায়। অডিও বুক চালিয়ে বই পড়লে তা মনে রাখা অধিক কার্যকরী হয়।

৮. শারীরিক ব্যায়াম : শারীরিক ব্যায়াম বিশেষত কার্ডিও এক্সারসাইজ শরীরের বিভিন্ন রক্ত সঞ্চালন বাড়ায়। এর ফলে ব্রেনে রক্ত চলাচলও বাড়ে। ব্যায়াম শরীরের অন্য অঙ্গ প্রত্যঙ্গগুলোর মত ব্রেনের সক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৯. ধ্যান করা : ধ্যান করলে আপনার দুশ্চিন্তা দূর হবে। এর ফলে ব্রেন রিলাক্স থাকবে এবং ব্রেনের সক্ষমতা বাড়বে।

১০. পর্যাপ্ত ঘুম : বিভিন্ন গবেষণায় উঠে আসে একজন মানুষের কমপক্ষে ৬ থেকে ৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। আপনার ব্রেনের স্বাভাবিক কার্যক্ষমতা ধরে রাখতে দৈনিক ৬ থেকে ৮ ঘণ্টা বিশ্রাম প্রয়োজন।

বার্তা কক্ষ