Home / চাঁদপুর / বাংলা নববর্ষ উদযাপনে চাঁদপুর জেলা প্রশাসনের প্রস্তুতি সভা
DC Office Chandpur..

বাংলা নববর্ষ উদযাপনে চাঁদপুর জেলা প্রশাসনের প্রস্তুতি সভা

বাংলা নববর্ষ ১৪২৫ উদযাপনে মঙ্গলবার (১ এপ্রিল) সকালে চাঁদপুর জেলা প্রশাসনের প্রস্তুতিসভা অনুষ্ঠিত হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওচমানের সভাপতিত্বে সভায় সভায় বিভিন্ন প্রস্তবনা ও দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. জাহেদ পারভেজ চৌধুরী, প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব জীবন কানাই চক্রবর্তী, স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী, এনএসআই এর ডিডি মো. ফারুক হোসেন, চাঁদপুর পৌরসভার সচিব আবুল কালাম ভুইয়া, নির্বাহী ম্যাজিষ্ট্রেট আজিজুন্নাহার, জেলা স্কাউট কমিশনার অজয় কুমার ভৌমিক, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটওয়ারী।

এবারের পহেলা বৈশাখ উপলক্ষ্যে গৃহীত সিদ্ধান্তের মধ্যে রয়েছে, সকাল ৯টায় হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে বৈশাখী আনন্দ শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রাটি মহিলা কলেজ সড়ক হয়ে হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় শপথ চত্বর, পালবাজার এলাকা হয়ে প্রেসক্লাব সংলগ্ন ডাকাতিয়া নদীর পাড়ে গিয়ে সমাপ্ত হবে। শোভাযাত্রাকে ঝাঁকজমকপূর্ণ করার লক্ষ্যে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সাংস্কৃতিক সংগঠনের পাশাপাশি জেলা পুলিশের বাদক দল, স্কাউটের বাদক দল অংশগ্রহণ করতে হবে। শোভাযাত্রায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো স্ব স্ব ব্যানার নিয়ে অংশগ্রহণ করতে হবে। শোভাযাত্রায় বিভিন্ন সাংস্কৃতিক প্রতিষ্ঠানের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য অংশগ্রহণকারীর প্রতিষ্ঠানগুলোর মধ্য থেকে বর্ণের সমারোহ ও বৈচিত্রের ভিত্তিতে প্রথম থেকে পঞ্চম স্থান অধিকারীদেরকে পুরস্কৃত করা হবে।

বর্ষবরণ অনুষ্ঠান ও বৈশাখী মেলা আলোচনা সাপেক্ষ ৩দিন করা যেতে পারে। বৈশাখী উৎসব মঞ্চে পল্লীগীতি, ভাটিয়ালি ও বাওয়াইয়াসহ দেশীয় গান পরিবেশন করতে হবে। ওইদিন সকাল ১১টায় বড় স্টেশন মোলহেডে দেশীয় খেলাদুলার আয়োজন করা হবে।

এছাড়া সুবিধাজনক সময়ে হাসপাতাল, কারাগার ও সরকারি শিশু পরিবারে উন্নতমানের খাবার বিতরণ করা হবে। জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে নিজস্ব অর্থায়নে ঝাঁকজমকপূর্ণভাবে বাংলা নববর্ষ উদ্যাপন করতে হবে। অনাকাঙ্খিত দূর্ঘটনা এড়ানোর জন্য চাঁদপুরের ফায়ার সার্ভিস স্থলে এবং নদীতে স্পীডবোটযোগে নদীতে অবস্থান করতে হবে।

বাঙালি সংস্কৃতির সাথে সংগতিপূর্ণ নয় এমন কোন নাচ বা গান পরিবেশন না করার সিদ্ধান্ত হয়। এছাড়া জেলার সকল আইনশৃঙ্খলা বাহিনী সর্বতা সর্তর্ক ও নিরাপ্তা নিশ্চিত করনে ব্যবস্থা গ্রহণ করবে।

প্রতিবেদক- আশিক বিন রহিম
২ এপ্রিল, ২০১৯