‘বেস্ট সেলিং বুকস অ্যাওয়াড’ পেলেন কবি আনোয়ার কাদের

একুশে বইমেলা-২০২৩ এ সর্বাধিক বিক্রিত কবিতার বইয়ের জন্য ‘বেস্ট সেলিং বুকস অ্যাওয়াড’এ ভূষিত হয়েছেন আমেরিকায় বাংলাদেশী বংশোদ্ভূত তরুণ কবি আনোয়ার কাদের।

বাংলাদেশি প্রকাশনা প্রতিষ্ঠান ‘বেহুলা বাংলা’ থেকে ইংরেজি ভাষায় রচিত ‘স্কিপিং স্টোন’কবিতার বইটি সবচেয়ে বেশি বিক্রি হওয়ায় প্রকাশনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে তাকে এ পুরস্কার প্রদান করা হয়।

শনিবার (২৩ সেপ্টেম্বর) সকালে রাজধানীর ধানমন্ডির একটি রেস্টুরেন্টে আয়োজিত অনুষ্ঠানে প্রকাশনা প্রতিষ্ঠানের কর্ণধার চন্দন চৌধুরীর কাছ থেকে কবি আনোয়ার কাদেরের পক্ষে এ পুরস্কার গ্রহণ করেন আশরাফুর রহমান শাওন।

বাংলাদেশের চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ ও বেড়ে ওঠা আনোয়ার কাদের বর্তমানে আমেরিকার অধিবাসী।

তরুণ কবি আনোয়ার কাদের অসামান্য প্রতিভার অধিকারী। সাহিত্য জগতে তাঁর চিন্তা-উদ্দীপক কবিতা দিয়ে তিনি পাঠকদের বিমোহিত করেন। সাহিত্য জগতে রয়েছে তাঁর সক্রিয় বিচরণ। ছোটবেলা থেকেই তিনি কবিতার মাধ্যমে আবেগ প্রকাশের সহজাত প্রতিভা প্রদর্শন করেন। কাদেরের কবিতায় প্রকৃতি প্রেমের আধ্যাত্মিকতা এবং সামাজিক চেতনার উপাদানগুলোকে একত্রিত করে। যা জীবনের বিভিন্ন স্তরের পাঠকদের সঙ্গে গভীরভাবে জড়িত।

কাদেরের কাব্যশৈলীর বৈশিষ্ট্য হলো প্রাণবন্ত চিত্রকল্পের গীতিময় ভাষা এবং গভীর আত্মদর্শন। কাদেরের প্রথম কাব্য সংকলন ‘স্কিপিং স্টোন’ বাংলাদেশ ও আমেরিকার অগণিত পাঠকের হৃদয় স্পর্শ করেছে। তাঁর কবিতা জীবনের প্রতি অন্তর্মুখী দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে। যেখানে অস্তিত্বের প্রশ্ন ভালোবাসা এবং মানুষের অভিজ্ঞতার সৌন্দর্যের অন্বেষণ করা হয়।

এদিকে বেহুলা বাংলা থেকে ‘বেস্ট সেলিং বুক অ্যাওয়াড’পাওয়ার পর আনোয়ার কাদের পাঠক, প্রকাশনা প্রতিষ্ঠানসহ সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

প্রতিবেদক: শিমুল হাছান, ২৪ সেপ্টেম্বর ২০২৩

Share