Home / লাইফস্টাইল / বাংলা নববর্ষে রাধুন নানা পদের ইলিশ
বাংলা নববর্ষে রাধুন নানা পদের ইলিশ

বাংলা নববর্ষে রাধুন নানা পদের ইলিশ

‎Monday, ‎April ‎13, ‎2015  10:55:29 PM

মায়াবী মোনালিসা : 

বাংলা ১৪২১ খ্রিষ্টাব্দের শেষ দিন আজ। আর মাত্র কয়েক ঘণ্টা পর নতুন বছরের পথ চলা শুরু করবে বাঙালি জাতি। বাংলা নববর্ষের ১ম দিন উপলক্ষে বাঙ্গালির ঘরে ঘরে কতই না আয়োজন। এই দিন ইলিশের গন্ধে ভরে যায় ঘরের প্রতিটি কোণা। সকালে পান্তা ইলিশ। দুপুরে ভাজা ইলিশের সঙ্গে গরম ভাত। রাতে ঝোল দিয়ে রান্না করা ইলিশ। সারাদিনই চলবে ইলিশের বাহার।

সাদা ইলিশ:

একটি কড়াইয়ে ইলিশ মাছের পেটি, পিঁয়াজ কুচি, রসুন বাটা, আদা বাটা, লবণ, তেল, কাঁচা মরিচ, লেবুর রস দিয়ে ভালো করে মেখে ১০ মিনিট ঢেকে রাখুন। এরপর পরিমাণমত পানি দিয়ে চুলায় দিন। অল্প আগুনে রান্না করুন। ঝোল কমে এলে নামিয়ে নিন। এরপর পরিবেশন করুন পোলাও এর সঙ্গে।

Hilsha Fry
ইলিশ ভাজা:

একটি বাটিতে মাছ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনে গুঁড়া, পেঁয়াজ বাটা, পেয়াজ বেরেস্তা, শুকনা মরিচ ও লবণ দিয়ে মাখিয়ে ২০ মিনিট ঢেকে রাখুন। অপর একটি পাত্র পরিমাণমত তেল গরম করুন। এরপর সেখানে মসলা মাখা মাছ দিন। এপিঠ-ওপিঠ করে ভেজে তুলুন। মচমচে ভাজা খেতে চাইলে অল্প আগুনে লম্বা সময় নিয়ে ভাজতে হবে। অপর একটি কড়াইয়ে তেল দিয়ে পেয়াজ বেরেস্তা করে ও শুকনা মরিচ হালকা ভেজে মাছের উপর ছিটিয়ে দিন। খিচুড়ি বা গরম ভাত এর সঙ্গে পরিবেশন করুন।

গ্রিল ইলিশ:

একটি বাটিতে মাছ, পেঁয়াজ বাটা, সরিষা বাটা, রসুন বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, লেবুর রস, তেল ও লবণ দিয়ে মাখার পর কমপক্ষে ৩০ মিনিট ঢেকে রাখুন। এরপর ওভেনে ৪৫ ডিগ্রি তাপমাত্রায় ৪৫ মিনিট বেক করুন। ২৫ মিনিট পর মাছটা উল্টে দিবেন। মাছ টা অল্প পোড়া পোড়া হলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ভাপা ইলিশ:

পেঁয়াজ বেরেস্তা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, কাঁচা মরিচ, চিনি, সরিষার তেল ও টকদই ভালোভাবে মিশিয়ে নিন। পরিমাণমতো লবণ দিয়ে শুধু ইলিশ মাছের টুকরোগুলো মেখে নিন। এরপর টিফিন বাটি বা স্টিলের গামলাতে নিয়ে পুডিং-এর মতো ভাপে বসান। ৩০ মিনিটের বেশি আঁচে ভাপে রাখুন। চুলা থেকে নামানোর পর আরও ১০ মিনিট পাত্রে ঢেকে রাখুন। এরপর পরিবেশন পর্ব

Hilsha
ইলিশ মাছের ঝোল:

একটি হাড়িতে মাছের টুকরো, পিঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, জিরা বাটা, সরিষা বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুড়া, লবণ ও তেল দিয়ে ভালোভাবে মিশ্রণ করতে হবে। মাখানোর পর পরিমাণমতো পানি দিয়ে চুলায় দিন। কাঁচা মরিচ, পানি ও ধনে পাতা দেওয়ার পর পছন্দ অনুযায়ী ঝোল রেখে নামিয়ে ফেলুন।

elish
সরষে ইলিশ:

ইলিশ মাছের টুকরোগুলো লবণ আর হলুদ দিযে মেখে তেলে ভেজে নিন। মাছ ভাজা হলে নামিয়ে রাখুন, অন্য একটি কড়াইতে তেল গরম দিয়ে পেঁয়াজ বাটা, সরষে বাটা, লবণ, মরিচ-হলুদ গুঁড়া দিয়ে কষাতে থাকুন। কষানো হলে পরিমাণমত পানি দিন। এরপর পানিতে মাছের টুকরোগুলো দিন। ঝোল ঘন হয়ে এলে নামিয়ে রাখুন।

Hilsha korma
ইলিশ মাছের কোরমা:

একটি কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ দিয়ে কিছুক্ষণ নেড়ে হালকা বাদামি রঙ করুন। পেঁয়াজ মজে এলে আদা বাটা ও সামান্য পানি দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। তবে খেয়াল রাখতে হবে পেঁয়াজের রঙ যেন বাদামি না হয়। লবণ, কাঁচা মরিচ ও ইলিশ মাছ দিয়ে চুলার আঁচ একেবারে কমিয়ে ঢেকে দিন। ৩-৪ মিনিট পর সাবধানে মাছ উল্টিয়ে দিন। ওল্টানোর সময় খেয়াল রাখতে হবে যাতে মাছ ভেঙে না যায়। এবার পানি দিয়ে অল্প আঁচে ২০-২৫ মিনিট রেখে দিন। এরপর ঢাকনা তুলে ভালোভাবে রান্না হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

ডিম ইলিশ:

মাছ সিদ্ধ করে কাঁটা বেছে নিন। পাউরুটি পানিতে ভিজিয়ে নরম করুন। ডিম সিদ্ধ করে নিন। ডিম ছাড়া মাছের সঙ্গে পাউরুটি, আলু সিদ্ধ, পেঁয়াজ কুচি, গরম মসলা গুঁড়ো, কাঁচামরিচ কুচি, গোলমরিচ গুঁড়া, ধনেপাতা কুচি, লবণ, চিনি, তেল ভালো করে মিশিয়ে ডিমের চারপাশে মাছ দিয়ে ঢেকে দিন। ডিমের গোলায় চুবিয়ে তেলে ভাজুন। ঠাণ্ডা হলে ছুরি দিয়ে সমান দুই ভাগ করে কেটে পরিবেশন করুন।

Hilsha Polaw
ইলিশ-পোলাও

পোলাও চাল, পানি, ইলিশ মাছ, পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা, পেঁয়াজ বেরেস্তা, লেবুর রস, ঘি ১ কাপ, সরিষা বাটা, কাঁচা মরিচ, মরিচের গুঁড়ো, আদা-রসুন বাটা, জয়ফল ও জয়ত্রী গুঁড়া, জিরা গুঁড়া, কিসমিস, দারুচিনি, তেজপাতা, লং-এলাচ, সাদা গোলমরিচ, লবণ ও তেল।

একটি হাঁড়িতে তেল ও অল্প পেঁয়াজ নিন। সেখানে কাঁচামরিচ ফালি করে দিয়ে কষান। মসলা কষান হলে ইলিশ মাছ, সরিষা বাটা, লবণ, লেবুর রস সব একসঙ্গে মিশিয়ে হাঁড়িতে দিন। এভাবে ১০ মিনিট মৃদু আঁচে রান্না করুন। তেল ওপরে উঠে এলে মাছ নামিয়ে রাখুন।

অপর একটি হাঁড়িতে ঘি ও বাকি পেঁয়াজ দিয়ে বাদামি করে ভেজে নিয়ে চাল ও পরিমাণমত পানি দিন। ১৫ মিনিট মৃদু আঁচে রান্না করুন। প্রথমে চাল, তার ওপর রান্না করা ইলিশ মাছ ও কাঁচামরিচ দিন। আবারও চাল+মাছ+মরিচ এভাবে লেয়ার করে দিন। সবশেষে ঢেকে আরও ১৫ মিনিট মৃদু আঁচে রাঁধুন। ১৫ মিনিট পর চুলা বন্ধ করে কিসমিস ও পেঁয়াজ বেরেস্তা মিশিয়ে আরও ৫ মিনিট চুলার ওপর রেখে দিন। এরপর নামিয়ে গরম গরম পরিবেশ করুন সুস্বাদু ইলিশ-পোলাও।

ইলিশ মাছের দো পেঁয়াজো:

একটি কড়াই বা ফ্রাইপ্যানে তেল দিয়ে গরম করতে হবে। এরপর পেঁয়াজ কুঁচি ছেড়ে দিন। পিঁয়াজ হালকা বাদামি রঙ করে ভেজে নিন। এবার একে একে মরিচ, হলুদ, আদা, রসুন বাটা, জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া ও সামান্য পানি দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। মসলা কষানো হয়ে গেলে মাছের টুকরাগুলো দিতে হবে। পরে সামান্য পানি দিয়ে আরও কিছুক্ষণ ঢেকে রান্না করতে হবে। রান্না প্রায় হয়ে এলে আস্ত কাঁচা মরিচগুলো দিয়ে ৩-৪ মিনিট ঢেকে রাখতে হবে। তেল মসলা উপরে উঠে এলে ধনেপাতা দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

দই ইলিশ:

ইলিশ মাছ, টক মিষ্টি দই, আদা বাটা, জিরা বাটা, হলুদ গুড়া, শুকনা মরিচ গুড়া, রসুন বাটা, পেঁয়াজ বাটা, পেঁয়াজ বেরেস্তা, কাঁচা মরিচ, পানি ও তেল।

একটি পাত্রে তেল দিয়ে তা গরম করুন। এরপর সব বাটা ও গুঁড়া মসলা, দই ও স্বাদ অনুযায়ী লবণ এবং পানি দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন। এরপর মাছের টুকরোগুলো কষানো মসলায় ঢেলে তাতে সামান্য পানি ও কাঁচামরিচ দিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করুন । মাছ মাখা মাখা হয়ে এলে নামিয়ে নিন। এরপর একটি বাটিতে ঢেলে পেঁয়াজ বেরেস্তা নিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

চাঁদপুর টাইমস : এমআরআর/2015

নিয়মিত আপনার ফেসবুকে নিউজ পেতে লাইক দিন : https://www.facebook.com/chandpurtimesonline/likes