Home / সারাদেশ / বাংলাদেশে প্রাথমিকে মেয়ে শিক্ষার্থী বেড়েছে : শিক্ষামন্ত্রী
Dipu Moni Dhaka
ফাইল ছবি

বাংলাদেশে প্রাথমিকে মেয়ে শিক্ষার্থী বেড়েছে : শিক্ষামন্ত্রী

বাংলাদেশে প্রাথমিক বিদ্যালয়গুলোতে ছেলে শিক্ষার্থীদের চেয়ে মেয়ে শিক্ষার্থীর হার বেড়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, প্রাইমারি শিক্ষায় এনরোলমেন্টের হার ৯৮ শতাংশ।

মঙ্গলবার (১২ নভেম্বর) প্যারিসে ইউনেস্কোর সদর দপ্তরে ইউনেস্কোর ৪০তম জেনারেল কনফারেন্সের অংশ হিসেবে এসডিজি-এডোকেশন ২০৩০ এর ৭তম অধিবেশনে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন,‘বাংলাদেশ সরকার স্কুল শিক্ষার্থীদের ঝরে পরার হার উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনতে সক্ষম হয়েছে। ১০ বছরে বাংলাদেশ স্কুল শিক্ষার্থী ঝরে পরার হার ৪৭ শতাংশ থেকে ১৮ শতাংশে কমিয়ে এনেছে। এছাড়াও স্কুল শিক্ষার্থী ঝরে পরা রোধে বাংলাদেশ সরকার স্কুল ফিডিং এবং বৃত্তির ব্যবস্থা করেছে।

এসডিজি অর্জনে বাংলাদেশের কমিটমেপন্টের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, `এসডিজি-চার` সবার জন্য মান সম্মত শিক্ষা অর্জনে সরকার খুব গুরুত্ব দিচ্ছে এবং বাংলাদেশ এ ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য ও অর্জন করেছে। এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসডিজি অর্জন সংক্রান্ত কার্যক্রম মনিটরিং করার জন্য একজন সিনিয়র আমলাকে নিয়োগ প্রদান করেছেন।’

এর আগে সেশন সভাপতি ইউনেস্কোর এডিজি (stefania giannini)স্টেফানিয়া জিয়ানিনি শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশের ঈর্ষনীয় সাফল্যের বিষয়ে শিক্ষামন্ত্রীকে কিছু বলার আহ্বান জানানো হয়।

এ সময় ই-নাইন এর প্রতিনিধি হিসেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন উপস্থিত ছিলেন। এছাড়াও ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাস্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন ও বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মো.মনজুর হোসেন উপস্থিত ছিলেন।

এরও আগে মঙ্গলবার সকালে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতারেস ইউনেস্কোর ৪০ তম জেনারেল কনফারেন্সের উদ্বোধন করেন।

বার্তা কক্ষ , ১২ নভেম্বর ২০১৯