Home / খেলাধুলা / বাংলাদেশকে ‘বন্ধুত্বের হাত’ ডালমিয়ার
বাংলাদেশকে ‘বন্ধুত্বের হাত’ ডালমিয়ার

বাংলাদেশকে ‘বন্ধুত্বের হাত’ ডালমিয়ার

‎Sunday, ‎April ‎05, ‎2015  06:47:21 PM

স্পোর্টস ডেস্ক :

আরও একবার বাংলাদেশের প্রতি নিজের বন্ধুত্বসুলভ মনোভাবের পরিচয় দিয়েছেন জাগমোহন ডালমিয়া। শনিবার রাতে বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ ক্রিকেট দলের জন্য ‘ডিনার পার্টি’র আয়োজন করে ডালমিয়া যেন বুঝিয়ে দিয়েছেন, শ্রীনিবাসন-আ হ ম মুস্তফা কামাল ইস্যু নিয়ে বিন্দুমাত্র ক্ষোভ নেই তার। বাংলাদেশের প্রতি তার মনোভাবটা রয়ে গেছে আগের মতোই।

বাংলাদেশের ‘টেস্ট স্ট্যাটাস’ পাওয়ার ক্ষেত্রে দেশের বাইরে যে মানুষটির প্রতি বাংলাদেশীরা বিশেষ কৃতজ্ঞতা অনুভব করে, তিনি ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বর্তমান সভাপতি জাগমোহন ডালমিয়া। বাংলাদেশকে টেস্ট স্ট্যাটাস পাইয়ে দিতে নেপথ্যে থেকে বেশ ভালই সমর্থন দিয়ে গেছেন তিনি। বাংলাদেশের ক্রিকেট আর ডালমিয়ার সুসম্পর্কটা তাই বহুদিনের। এই সম্পর্ক অটুট রাখতে বাংলাদেশ যেমন, তেমনি ডালমিয়াও আন্তরিকতা দেখিয়েছেন বরাবর। যদিও সম্প্রতি বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ-ভারত ম্যাচ নিয়ে আ হ ম মুস্তফা কামাল ও শ্রীনিবাসনের মধ্যকার বিরোধে ডালমিয়া থেকেছেন নিশ্চুপ। তবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দলের জন্য সৌজন্যমূলক ডিনারের আয়োজন করে ডালমিয়া বাংলাদেশের প্রতি নিজের বন্ধুসুলভ মনোভাবের পরিচয়ই দিয়েছেন প্রকৃতপক্ষে।

প্রায় ১৭ বছর ধরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ ও ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিবিএ) অনূর্ধ্ব-১৭ দলের মধ্যে পারস্পরিক সিরিজ চলে আসছে। এই সিবিএ’র বয়সভিত্তিক দলটি যেমন বাংলাদেশ সফরে আসে, তেমনি বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দল নিয়মিতই পশ্চিমবঙ্গ সফর করে। সিবিএ অনূর্ধ্ব-১৭ দলের বিপক্ষে ৩টি তিন দিনের ম্যাচ, ২টি ওয়ানডে এবং ১টি টোয়েন্টি২০ ম্যাচ খেলতে বর্তমানে পশ্চিমবঙ্গে রয়েছে বাংলাদেশের বয়সভিত্তিক দলটি। ইতোমধ্যে তারা স্বাগতিকদের বিপক্ষে ২-১ ব্যবধানে তিন দিনের সিরিজটি জিতেও নিয়েছে।

ডালমিয়ার এই প্রীতি নৈশভোজে বাংলাদেশ দলের খেলোয়াড়রা ছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশের বিশ্বসেরা ক্রিকেটার সাকিব আল হাসানও। ভারতীয় মিডিয়াগুলোতে ডালমিয়ার এই ‘ডিনার পার্টি’ পেয়েছে বিশেষ গুরুত্ব। রবিবার ফলাও করে এই সংবাদ ছাপানো হয়েছে এনডিটিভি, প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া, কলকাতার আনন্দবাজারসহ বিভিন্ন ভারতীয় দৈনিকগুলোতে।

অবশ্য এর কারণও রয়েছে। বিশ্বকাপ ক্রিকেটকে কেন্দ্র করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সভাপতি ও বিসিসিআই’র সাবেক সভাপতি নারায়ণস্বামী শ্রীনিবাসন ও সদ্য আইসিসির প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করা বাংলাদেশের পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সম্পর্ক চরম বৈরী আকার ধারণ করেছে। দুই দেশের ক্রিকেটীয় সম্পর্কেও এর বিরূপ প্রভাব পড়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে। যে কারণে আগামী জুনে ভারতের জাতীয় ক্রিকেট দল বাংলাদেশ সফরে আসবে কিনা, এ নিয়েও সৃষ্টি হয়েছে আশঙ্কা। কিন্তু ডালমিয়া বাংলাদেশের কিশোর ক্রিকেটারদের জন্য প্রীতি নৈশভোজের আয়োজন করে যেন সেই শঙ্কা দূর করে দিয়েছেন।

চাঁদপুর টাইমস : এমআরআর/2015