Home / সারাদেশ / বরিশালে নদীর পানি বিপদসীমার ওপরে : তলিয়ে গেছে কয়েক হাজার গ্রাম
Water in school-2
প্রতীকী ছবি

বরিশালে নদীর পানি বিপদসীমার ওপরে : তলিয়ে গেছে কয়েক হাজার গ্রাম

জেলা প্রতিনিধি, বরিশাল | আপডেট: ০৭:৩১ অপরাহ্ণ, ০১ সেপ্টেম্বর ২০১৫, মঙ্গলবার

উজান থেকে আসা ঢল আর পূর্ণিমায় সৃষ্ট জোয়ারের প্রভাবে বরিশালে নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তলিয়ে গেছে বিভিন্ন উপজেলার অন্তত কয়েক হাজার গ্রাম। বাড়িঘর, রাস্তাঘাট, স্কুল, পুকুর ও ফসলের ক্ষেতসহ বিভিন্ন স্থাপনা তলিয়ে যাওয়ায় পানিবন্দি জীবন কাটাচ্ছেন অন্তত লাখো মানুষ।

গত সোমবার বেলা তিনটার পর পানি বিপদসীমার ১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। যদিও এর আগে গত মাসে ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছিলো।

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী (ভারপ্রাপ্ত) আব্দুল আজিজ এ তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, বর্তমানে নদীর পানি ২ দশমিক ৫৬ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। যা বিপদসীমার ১ সেন্টিমিটার ওপরে।

খবর পাওয়া গেছে, নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় তলিয়ে গেছে নদীর আশপাশ ও নিম্নাঞ্চলের অন্তত শতাধিক গ্রাম। পাশাপাশি বরিশাল সিটি করপোরেশনের বেশ কয়েকটি এলাকাও পানিতে তলিয়ে গেছে। বিশেষ করে নগরীর ২৪ নম্বার ওয়ার্ডের জিয়া নগর, ত্রিশগোডাউন, চাঁদমারি, পলাশপুর, টিয়াখালি এবং উত্তর আমানতগঞ্জ প্লাবিত এলাকার তালিকায় রয়েছে। তাছাড়া বরিশালের হিজলা, মুলাদী, মেহেন্দিগঞ্জ, বাকেরগঞ্জ, উজিরপুর, বানারীপাড়া, গৌরনদী এবং আগৈলঝাড়াও প্লাবিত হয়েছে। এসব এলাকার অধিকাংশ মানুষ পানির হাত থেকে বাঁচতে উঁচু স্থানে আশ্রয় নিয়েছে।

স্ব-স্ব এলাকার জনপ্রতিনিধিরা পানিবন্দি হয়ে পড়ার বিষয়টি নিশ্চিত করেছেন। অবশ্য এ বিষয়টির সত্যতা বরিশাল জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামানও বিষয়টি নিশ্চিত করে বলেছেন, পানিতে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করতে স্ব-স্ব এলাকার কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। পরে তাদের ত্রাণ দেয়া হবে।

 

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫