জাতীয়

‘ফাইল সই করতে করতে কম্পিউটারে টাইপ করাই ভুলে গেছি’

প্রধানমন্ত্রী হওয়ার আগে বাংলা টাইপিংয়ে ভালো ছিলেন তিনি। তবে প্রধানমন্ত্রী হওয়ার পরে ব্যস্ততার কারণে কম্পিউটার টাইপিং হয়ে গেছে ধীর, এমনটিই জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৩১ জুলাই, মঙ্গলবার রাজধানী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সজীব ওয়াজেদ উপগ্রহ ভূ-কেন্দ্রের উদ্বোধন শেষে তিনি তার বক্তব্যে এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমার ছেলে সজীব ওয়াজেদ জয়, তার কাছ থেকে আমি কম্পিউটার চালানো শিখেছি। আমাদের মোস্তাফা জব্বার (ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী) সাহেব, মাননীয় মন্ত্রী, তিনি প্রথম বাংলা কম্পিউটার টাইপটা শুরু করেন। তার কাছ থেকেই বাংলা টাইপ করাটা শিখেছিলাম। তবে এখন বাংলা টাইপ আর খুব ভালো পারি না। প্রধানমন্ত্রী হয়েই এই ক্ষতি হয়ে গেছে।’

শেখ হাসিনা বলেন, ‘৯৬ সালে যখন প্রধানমন্ত্রী হলাম তার পরে এত ব্যস্ত থাকতে হতো, আর ফাইল সই করতে করতে কম্পিউটারের টাইপ করাই ভুলে গেছি। মানে স্পিড আর নাই। ভালো স্পিড ছিল।

নিজের লেখা নিজেই লিখতে পারতাম এক সময়। এখন আর সেটা হয় না। জানি না কবে ছুটি পাবো, আবার শুরু করব। কিছু কিছু করতে পারি, সংশোধন করতে পারি। কিন্তু আগের মতো যে টাইপ করব সেটা আর হয় না। ইংরেজিটা কিছুটা হয়।’

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আধুনিক শিক্ষার ওপর গুরুত্বারোপ করেন।

বার্তাকক্ষ

Share