Home / জাতীয় / ফাঁসির মঞ্চে আলো : প্রস্তুত সাত জল্লাদ
ফাঁসির মঞ্চে আলো : প্রস্তুত সাত জল্লাদ

ফাঁসির মঞ্চে আলো : প্রস্তুত সাত জল্লাদ

মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির দণ্ডাদেশপ্রাপ্ত জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর রায় কার্যকরকে কেন্দ্র করে ঢাকা কেন্দ্রীয় কারাগারে ফাঁসির মঞ্চে আলো জ্বালানোর ব্যবস্থা করা হয়েছে। শনিবার (২১ নভেম্বর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছে কারাগারের একটি বিশেষ সূত্র।

জানা যায়, ফাঁসির মঞ্চের লাইট এবং সামিয়ানা নিয়ে যাওয়া হয়েছে। সঙ্গে গেছে মই ও চোঙা।

এদিকে, ফাঁসি কার্যকরে সাতজন জল্লাদকে প্রস্তুত রাখা হয়েছে। তারা প্রস্তুতিও নিয়ে ফেলেছেন। তারাই মূলত ফাঁসির আগে-পরে বিভিন্ন কার্যক্রমে অংশ নেবেন। এই সাতজন হলেন, জল্লাদ আবুল, হজরত, মাসুদ, ইকবাল, রাজু, শাহজাহান ও মুক্তার। সাতজন জল্লাদ ফাঁসি কার্যকর থেকে শুরু করে তার আগে মঞ্চে নিয়ে যাওয়া, মরদেহ ওঠানোর মতো সব কাজ করবেন।

অন্যদিকে, প্রস্তুত রাখা হয়েছে বিশেষ অ্যাম্বুলেন্স। মানবতাবিরোধী অপরাধে আরও দু’টি ফাঁসির মতোই এবারও প্রস্তুত অ্যাম্বুলেন্স।

কারাগার এলাকায় তিন স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আগে থেকেই কারা এলাকায় নিরাপত্তা ছিল জোরদার, তবে বিকেল থেকে আরও বাড়ানো হয়েছে বলে বিষয়টি জানিয়েছেন লালবাগ জোনের ডেপুটি কমিশনার (ডিসি) মফিজউদ্দিন আহমেদ। তিনি শনিবার বিকেল পৌনে ৫টার দিকে জানান, হঠাৎ করেই অতিরিক্ত নিরাপত্তা বাড়ানো হয়েছে। যদিও আগে থেকেই নিরাপত্তা ব্যবস্থা ছিল, কিন্তু এখন তা তিন স্তরে আনা হয়েছে। এছাড়া বন্ধ করে দেওয়া হয়েছে সব ধরনের যান চলাচলও।

নিরাপত্তা ব্যবস্থায় প্রথম সারিতে রয়েছে পুলিশ বাহিনী, দ্বিতীয় সারিতে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), তৃতীয় সারিতে কারারক্ষী বাহিনী।

নিউজ ডেস্ক ||আপডেট: ০৭:০৮ পিএম, ২১ নভেম্বর ২০১৫, শনিবার

এমআরআর