Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে ড্রেজারে খুঁড়ে খাচ্ছে সরকারি রাস্তা ও প্রাথমিক বিদ্যালয়
ড্রেজারে

ফরিদগঞ্জে ড্রেজারে খুঁড়ে খাচ্ছে সরকারি রাস্তা ও প্রাথমিক বিদ্যালয়

ফরিদগঞ্জ উপজেলার সুবিদপুর পশ্চিম ইউনিয়ন পরিষদের ২’শ গজ অদুরে স্থানীয় প্রশাসনের নাকের ডগায় আইটপাড়া এলাকার বড় দিঘিটিতে দোকান ঘর নির্মাণে জন্য একটি ড্রেজার বসানো হয়েছে। ওই ড্রেজার দিয়ে মাটি খনন করায় মুন্সীরহাট-আমিরা বাজার সড়ক ও আইটপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি এখন হুমকির মুখে পড়েছে।

সম্প্রতি ওই এলাকার বাসিন্দা ও ভুক্তভোগীরা অবৈধ ড্রেজারের মাধ্যমে মাটি খনন বন্ধ করার জন্যে স্থানীয় জনপ্রতিনিধিদের অবহিত করেও কোন প্রতিকার পাননি।

সরজমিনে গিয়ে দেখা গেছে, আইটপাড়া গ্রামের মাসুম বিল্লাহ দোকান ঘর নির্মাণের জন্য প্রশাসনের অনুমতি না নিয়ে অবৈধ ড্রেজার বসিয়ে মাটি খনন করছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

এতে করে দিঘির পাড়ে সরকারি পাকা রাস্তা,  প্রাথমিক বিদ্যালয় ও কৃষি জমি হুমকির সম্মুখীন রয়েছে। এছাড়াও এই দিঘিতে অপরিকল্পিত মাছ চাষের কারনে প্রতিনিয়ত রাস্তা ও স্কুল আঙ্গিনা ভাঙ্গনের সম্মুখীন হয়।

এলাকাবাসীর পক্ষে কয়েকজন জানান, প্রচলিত আইন না মেনে পরিবেশ অধিদপ্তর কিংবা উপজেলা প্রশাসনের কোনো অনুমতি না নিয়ে স্থানীয় প্রভাবশালী কর্তৃক অবৈধ ড্রেজার বসিয়ে মাটি কাটছে। এতে সরকারি রাস্তার মাটি ভেঙ্গে পড়ছে এবং বিদ্যালয় মাঠ ও ভবন হুমকির মুখে রয়েছে। বিষয়টি প্রশাসনের সু-দৃষ্টির প্রয়োজন।’

অভিযুক্ত মাছুম বিল্লাহকে ঘটনাস্থলে গিয়ে না পাওয়ায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এ বিষয়ে সুবিদপুর পশ্চিম ইউনিয়নের চেয়ারম্যান মো. মহসিন হোসেন জানান, আমি জরুরি কাজে ঢাকায় আসছি। কালকে পরিষদে গেলে তা দেখে আসবো।

এ বিষয়ে ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তাসলিমুন নেছা জানান, ড্রেজারের বিষয়ে আমরা জিরো টলারেন্স এবং এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। 

তিনি আরো বলেন, বৃহৎ উপজেলার কারনে আমি স্থানীয় জনপ্রতিনিধিদের কার্যত ব্যবস্থা নেওয়ার কথা বলেছি।

প্রতিবেদক: শিমুল হাছান, ১৩ আগস্ট ২০২২