Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন করছে ইউপি সদস্য
ড্রেজারে

ফরিদগঞ্জে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন করছে ইউপি সদস্য

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার সুবিদপুর পশ্চিম ইউনিয়নে কৃষি জমি, বসত বাড়ি ও সরকারি রাস্তার পাশ থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে। অবৈধভাবে বালি উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে সরকারি রাস্তা, কৃষি জমি ও বসতবাড়ি।

স্থানীয়দের অভিযোগ সুবিদপুর পশ্চিম ইউনিয়নের ইউপি সদস্য আব্দুল মমিন দুলাল প্রভাব খাটিয়ে ড্রেজার মেশিনে বালি উত্তোলন করছে। এতে করে আশ-পাশের কৃষি জমি, ঘরবাড়ি ও রাস্তার ক্ষতি হলেও ভয়ে মুখ খুলতে সাহস পাচ্ছে না কেউ।

এলাকাবাসী অভিযোগের আলোকে সরজমিনে গিয়ে দেখা যায়, কামতা-সেন্দ্রা সড়কের লক্ষীপুর চৌরাস্তা সংলগ্ন উত্তর লক্ষীপুর কাঁচ বাড়ির পাশে কৃষি জমিতে অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে গত কয়েকদিন যাবৎ নির্বিঘ্নে বালু উত্তোলন করে আসছে দুলাল মেম্বার। স্থানীয়রা ড্রেজার মেশিন না চালাতে বললেও দুলাল মেম্বার পেশি শক্তি ব্যবহার করে এই ড্রেজার মেশিন চালিয়ে আসছে।

এ বিষয়ে ইউপি সদস্য আব্দুল মমিন দুলাল জানান, আমি কবরস্থানের জন্য মাটি তুলছি। তাছাড়া আমি ১৫ বছর ইউপি সদস্য হিসেবে দায়িত্ব পালন করছি, অনেকই ড্রেজার চালায়, আমি চালালে দোষের কি।

ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা শমশির আহাম্মেদ জানান, আমরা ড্রেজার মেশিন বন্ধ করে তা সরিয়ে নেওয়ার জন্য দুলাল মেম্বারকে বলেছি এবং আমার উর্ধতন কতৃপক্ষকে এ সম্পর্কে অবহিত করেছি।

উপজেলা সহকারী কমিশনার ভূমি আজিজুন নাহার জানান, আমরা ড্রেজার মেশিনটি বন্ধ করে দিয়েছি এবং তা অপসারণের জন্য তাদেরকে বলেছি। যদি তারা নিষেধাজ্ঞা অমান্য করে পুনরায় আবার চালায় তাহলে নিয়ম অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিবেদক: শিমুল হাছান, ১৬ ফেব্রুয়ারি ২০২৩