Home / বিনোদন / ‘প্রিটি উইম্যান’ ছবির পরিচালক গ্যারি মার্শাল বেচেঁ নেই
‘প্রিটি উইম্যান’ ছবির পরিচালক গ্যারি মার্শাল বেচেঁ নেই

‘প্রিটি উইম্যান’ ছবির পরিচালক গ্যারি মার্শাল বেচেঁ নেই

যুক্তরাষ্ট্রের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা গ্যারি মার্শাল আর নেই। ৮১ বছর বয়সে আজ মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বারব্যাঙ্ক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

আগে থেকেই নিউমোনিয়ায় আক্রান্ত ছিলেন এই চিত্রপরিচালক। নিউমোনিয়া থেকে স্ট্রোকের কারণে তাঁর মৃত্যু হয়। এ খবর জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্রের টিভি ও চলচ্চিত্র উভয় মাধ্যমেই জনপ্রিয় ছিলেন গ্যারি। ১৯৯০ সালে মুক্তি পাওয়া রোমান্টিক কমেডি ছবি ‘প্রিটি উইম্যান’ ছবির নির্মাতা ছিলেন গ্যারি মার্শাল। ১৯৩৪ সালের ১৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জন্মেছিলেন গ্যারি মার্শাল।

সাংবাদিকতায় লেখাপড়া শেষে কমেডি রাইটার হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন। প্রথমে বিভিন্ন অভিনেতার জন্য কমেডি স্ক্রিপ্ট লিখতেন তিনি। এরপর টিভির জন্য সিরিয়াল লেখা শুরু করেন।

জোয়ে বিশপ ও ফিল ফস্টারের মতো কৌতুক অভিনেতাদের জন্য কৌতুক লিখতেন মার্শাল। এরপর জ্যাক পার জন্য ‘দ্য টুনাইট শো’ অনুষ্ঠানের স্ক্রিপ্ট লেখা শুরু করেন তিনি। ১৯৬১ সালে তিনি হলিউডে চলে আসেন। এ সময় তিনি ‘দ্য ডিক ভ্যান ডাইক শো’, ‘জোয়ে বিশপ শো’, ‘দ্য ড্যানি থমাস শো’ ও ‘দ্য লুসি শো’-এর জন্য স্ক্রিপ্ট লেখেন।

১৯৬০-এর দশকের জনপ্রিয় টিভি সিরিজ ‘দ্য লুসি শো’ ও ‘দ্য ডিক ভ্যান ডাইক শো’-এর স্ক্রিপ্ট লিখেছিলেন তিনি। ১৯৮০-এর দশকে চলচ্চিত্র নির্মাণের সঙ্গে জড়িয়ে পড়েন গ্যারি মার্শাল। এ সময় ফ্লেমিঙ্গো কিড (১৯৮৪), ওভারব্রড (১৯৮৭)-এর মতো ছবি নির্মাণ করেন তিনি।

‘প্রিটি উইম্যান’ ছাড়াও গ্যারি মার্শাল পরিচালিত উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে রানঅ্যাওয়ে ব্রাইড (১৯৯৯), দ্য প্রিন্সেস ডায়রিস (২০০১), দ্য প্রিন্সেস ডায়রিস ২ : রয়েল এনগেজমেন্ট (২০০৪), ভ্যালেন্টাইনস ডে (২০১০), নিউ ইয়ারস ইভ (২০১১), মাদারস ডে (২০১৬)।

নিউজ ডেস্ক ।। আপডেট ০১০:২৪ পিএম,২৪ জুলাই ২০১৬,সোমবার
এইউ

Leave a Reply