Home / লাইফস্টাইল / আবদুল কাদির ছিলেন কবি প্রাবন্ধিক ও ছন্দ বিশারদ
abdul-kader

আবদুল কাদির ছিলেন কবি প্রাবন্ধিক ও ছন্দ বিশারদ

কবি, প্রাবন্ধিক, ছন্দ বিশারদ ও সম্পাদক আবদুল কাদিরের জন্ম কুমিল্লা জেলার আড়াইসিধা গ্রামে ১৯০৬ সালের ১ জুন। তার বাবার নাম হাজি আফসারউদ্দীন। ১৯২৩ সালে ব্রাহ্মণবাড়িয়া অন্নদা মডেল হাই স্কুল থেকে ম্যাট্রিক এবং ১৯২৫ সালে ঢাকা ইন্টারমিডিয়েট কলেজ থেকে তিনি আইএসসি পাস করেন।

পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিএ শ্রেণিতে অধ্যয়ন করেন। ১৯২৯ সালে কলকাতার মাসিক সওগাত পত্রিকার সম্পাদনা বিভাগে যোগ দেন। ১৯২৬ সালে মুসলিম সাহিত্য সমাজের মাধ্যমে ঢাকায় যে বুদ্ধির মুক্তি আন্দোলন সংঘটিত হয়। তিনি ছিলেন তার অন্যতম উদ্যোক্তা। সংগঠনের মুখপত্র বার্ষিক ‘শিখা’পত্রিকার তিনি প্রকাশক ও লেখক ছিলেন।

তিনি কিছুকাল কলকাতা করপোরেশন প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। পাশাপাশি তিনি মাসিক জয়তী পত্রিকা সম্পাদনা ও প্রকাশ (১৯৩০-১৯৩৩) করেন এবং সাপ্তাহিক নবশক্তি, যুগান্তর, দৈনিক নবযুগ, সাপ্তাহিক মোহাম্মদী ও সাপ্তাহিক পয়গম পত্রিকায়ও বিভিন্ন পদে কাজ করেছেন।

১৯৫২ সালে ঢাকায় এসে মাসিক মাহে নও পত্রিকা সম্পাদনা করেন (১৯৫২-১৯৬৪)। তিনি কেন্দ্রীয় বাংলা উন্নয়ন বোর্ডের প্রকাশনা কর্মকর্তা (১৯৬৪-১৯৭০) পদে দায়িত্ব পালন করেন। তার উল্লেখযোগ্য গ্রন্থ দিলরুবা, উত্তর বসন্ত, ছন্দসমীক্ষণ, বাংলা ছন্দের ইতিবৃত্ত,যুগকবি নজরুল ইত্যাদি। তিনি বাংলা ছন্দ বিষয়ে গুরুত্বপূর্ণ গবেষণা ও বিশ্লেষণ করেছেন।

এ ছাড়া কাব্যমালঞ্চ, এয়াকুব আলী চৌধুরী রচনাবলি, নজরুল রচনাবলি, শিরাজী রচনাবলি, কাজী ইমদাদুল হক রচনাবলি, রোকেয়া রচনাবলিসহ নানা গ্রন্থ সম্পাদনা করেছেন। তিনি বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদকসহ নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

১৯৮৪ সালের ১৯ ডিসেম্বর ঢাকায় তিনি মৃত্যুবরণ করেন।

বার্তা কক্ষ , ১৯ ডিসেম্বর ২০১৯