Home / সারাদেশ / প্রথম বারেই সূচনার বাজিমাত, কুমিল্লায় প্রথম নারী মেয়র
সূচনার

প্রথম বারেই সূচনার বাজিমাত, কুমিল্লায় প্রথম নারী মেয়র

কুমিল্লা সিটি করপোরেশন উপ-নির্বাচনে মেয়র পদে নগর আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী ডা. তাহসিন বাহার সূচনাকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

শনিবার সন্ধ্যা ৭ টায় নগরীর জিলা স্কুল অডিটোরিয়ামে ফলাফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্রে বেসরকারীভাবে বিজয় ঘোষণা করেন এ উপ-নির্বাচনের রির্টানিং কর্মকর্তা মোঃ ফরহাদ হোসেন। রোববার (১০ মার্চ) আনুষ্ঠানিক ভাবে ফলাফল ঘোষণা করা হবে।

এদিকে বেসরকারী ভাবে ফলাফল পেয়েই প্রধান মন্ত্রী শেখ হাসিনার কাছে টেলিফোন করে দোয়া চাইলেন সূচি। তার বাবা কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার প্রধানমন্ত্রীর কাছে টেলিফোন করেন। প্রধানমন্ত্রী ফোন রিসিভ করতেই তিনি তাঁর মেয়ে নির্বাচিত মেয়র তাহসিন বাহার সূচির হাতে ফোনটি দিয়ে কথা বলিয়ে দেন। এসময় সূচী দোয়া চান এবং বলেন শৈশবে আপনি আমার হামে মোয়া দিয়েছিলেন সেটি এখনও মনে আছে। আমি আপনার কুমিল্লা মেয়রের চেয়ারটি ফিরিয়ে এনে আপনাকে উপহার দিয়েছি।

১০৫টি কেন্দ্রে বেসরকারিভাবে ঘোষিত ফলাফল অনুযায়ী, বাস প্রতীকের প্রার্থী ডা. তাহসিন বাহার সূচনা পেয়েছেন ৪৮ হাজার ৮৯০ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী টেবিল ঘড়ি প্রতীকের মনিরুল হক (সাক্কু) পেয়েছেন ২৬ হাজার ৮৯৭ ভোট। নির্বাচনে নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মনিরুল হকের (সাক্কু) চেয়ে ২১ হাজার ৯৯৩ ভোট বেশি পেয়েছেন ডা. সূচনা।
এছাড়াও, অন্য দুই প্রার্থী ঘোড়া প্রতীকের নিজাম উদ্দিন কায়সার পেয়েছেন ১৩ হাজার ১৫৫ ভোট ও হাতি প্রতীকের প্রার্থী নূর-উর-রহমান মাহমুদ তানিম পেয়েছেন ৫ হাজার ১৭৩ ভোট। মোট বৈধ ভোটের সংখ্যা ৯৪ হাজার ১১৫টি । মোট ভোটের শতকরা হার ৩৮.৮২ ভাগ।

এর আগে রাজনীতির সঙ্গে যুক্ত থাকলেও, ভোটের মাঠে সূচনা এবারই প্রথম, আর প্রথম বারেই বাজিমাত করলেন তিনি। বিজয়ী হয়ে ফিরলেন ঘরে।

উল্লেখ্য, ২০২২ সালে কুমিল্লা সিটি করপোরেশনে নির্বাচিত মেয়র ২০২৩ সালের ১৩ ডিসেম্বর চিকিৎসা চলাকালে মারা যান। এরপর কুসিকের মেয়র পদ শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন উপনির্বাচনের তারিখ ঘোষণা করে ইসি। শনিবার এ উপ- নির্বাচনে ২৭ টি ওয়ার্ডে ১০৫টি কেন্দ্রের ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হয়।

প্রতিবেদক: জাহাঙ্গীর আলম ইমরুল, ০৯ মার্চ ২০২৪