Home / আন্তর্জাতিক / প্রতিটি মানুষের জন্য ৪২০টি গাছ!
Tree

প্রতিটি মানুষের জন্য ৪২০টি গাছ!

চাঁদপুর টাইমস আন্তর্জাতিক ডেস্ক:

আমাদের বর্তমান পৃথিবীতে গাছের সংখ্যা হচ্ছে তিন ট্রিলিয়ন (৩ লাখ কোটি)। যার অর্থ হচ্ছে বিশ্বে তিন লাখ কোটির বেশি মোট গাছ রয়েছে। নতুন এক গবেষণায় এই তথ্য প্রকাশিত হয়েছে বলে বিবিসি জানিয়েছে।

এ সংখ্যা আগের পরিসংখ্যান থেকে আট গুন বেশি। পূর্বে বিশ্বে মাত্র চারশো বিলিয়ন (৪০ হাজার কোটি) গাছ রয়েছে বলে ধারণা করা হতো।

যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের থমাস ক্রোথার এবং তার সহকর্মীরা স্যাটেলাইট ছবি বিশ্লেষণ করে এই তথ্য জানিয়েছেন। ওই গবেষকর দলটি বিজ্ঞানভিত্তিক ‘ন্যাচার’ সামায়িকীকে জানিয়েছেন, নতুন এই তথ্যের অর্থ হলো, পৃথিবীতে প্রত্যেকের জন্য অন্তত ৪২০টি গাছ রয়েছে। তবে গবেষক ড. ক্রোথার বলছেন, এই বিপুল সংখ্যা আসলে বিশাল কোন অর্থ বহন করছে না। এর ফলে নতুন করে কোন ভাণ্ডার আবিষ্কার হয়নি এবং এতে পৃথিবীর কোন ক্ষতি বা বৃদ্ধি হচ্ছে না। তবে তাদের আবিষ্কৃত এ নতুন তথ্য গবেষক আর নীতি নির্ধারকদের জন্য সহায়ক হবে বলে মনে করছেন গবেষক থমাস ক্রোথার।

স্যাটেলাইটের ছবি তোলার পর, বেশ কয়েকটি বনের ভিতর প্রবেশ করে কর্মীরা সেখানকার গাছপালা গুনে দেখেন। এর ফলে ছবির সঙ্গে বাস্তবের গাছের সংখ্যা বের করতে তারা সমর্থ হন। পরে এই মডেল ধরেই অন্য বনের গাছ জরিপ করা হয়।

তবে বর্তমানে বন ধ্বংস করার প্রবণতার মধ্যে এ ধরণের গবেষণা বিরূপ প্রভাব ফেলবে কীনা তা নিয়ে প্রশ্ন থেকেই যায়।