Home / চাঁদপুর / প্রচণ্ড স্রোতে চাঁদপুর বঙ্গবন্ধু সড়ক শহর থেকে বিছিন্ন
প্রচণ্ড স্রোতে চাঁদপুর বঙ্গবন্ধু সড়ক শহর থেকে বিছিন্ন

প্রচণ্ড স্রোতে চাঁদপুর বঙ্গবন্ধু সড়ক শহর থেকে বিছিন্ন

একরাতের টানা বর্ষনে জলাবদ্ধতায় চাঁদপুর শহরের বাইপাস সড়ক হিসেবে পরিচিত বঙ্গবন্ধু সড়কে ভাঙ্গন দেখা দিয়েছে। এতে করে ওই সড়কের যাতায়াত ব্যবস্থা শহর থেকে পুরোপুরি বিছিন্ন হয়ে পড়েছে। গত দু’দিন ধরে ওই সড়ক দিয়ে ছোট বড় কোন ধরনের যানবাহন চলাচল করতে দেখা যায়নি।

জানাযায়, গত মঙ্গলবার গভীর রাতে টানা বৃষ্টিতে ওই সড়কের পাশ্ববর্তী বিশাল এলাকা জুড়ে বন্যার পানির মতো জলাবদ্ধতার সৃষ্টি হয়। আর ওই পানি কোথাও সরতে না পেরে গতকাল বুধবার পর্যন্ত সড়কের পাশের লেকে জলাবদ্ধতার পানি নামতে থাকে। পানির প্রবল ¯্রােতে নির্মাণাধীন বঙ্গবন্ধু সড়কের গাজী বাড়ি সংলগ্ন ও দর্জিঘাট ভুঁইয়া বাড়ি সংলগ্নসহ বিভিন্নস্থানে নদীর পাড় ভাঙ্গার মতো সড়কটি ভেঙ্গে যায়।

সড়কটির মাটি, ইট, বালু কংক্রিট পানির সাথে ধুয়ে মিশে যায়। আর এ সড়কটি বারবার ভেঙ্গে পড়ার মূল কারণ হচ্ছে ঐ এলাকায় পূর্ব থেকেই পানি নিষ্কাশনের কোনো ধরনের ড্রেনেজ ব্যবস্থা নেই।

দক্ষিন বিষ্ণুদী বঙ্গবন্ধু সড়ক এলাকার ভ’ঁইয়া বাড়ি, গাজী বাড়ি, মোল্লা বাড়ি, হাজী বাড়ি, বেপারী বাড়ি, ছৈয়াল বাড়ি, খলিফা বাড়ি, খান বাড়ি, সরকার বাড়ি, মিজি বাড়ি, চেয়ারম্যান ঘাটা, চক্ষু হাসপাতাল, মাদ্রাসা রোড এবং মুন্সী বাড়ির পার্শ্ববর্তী এলাকা জুড়ে অনেক খাল-বিল, ডোবা-নালা ভরাট করে ঘনবসতি হয়েছে। ঘনবসতি এ এলাকায় পানি নিষ্কাশনের কোনো ধরনের ড্রেনেজ ব্যবস্থা না থাকায় একটু বৃষ্টি হলেই বিশাল এলাকা জুড়ে এ গভীর জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে বৃষ্টির পানি কোনো দিকে সরতে না পেরে বঙ্গবন্ধু সড়কের পাশের লেকের দিকে তা ধাবিত হয় এবং তা সড়কের উপর দিয়েই লেকে পড়ে। এভাবে পানি প্রবাহিত হতে হতে পুরো সড়কের একাধিক স্থানে দু’ভাগ হয়ে প্রবল ¯্রােত দেখা দিয়েছে

স্থানীয় এলাকার বেশ ক’জন ব্যাক্তি জানান, মঙ্গলবারদিন সড়কের ওপর বৃষ্টির পানি জমে থাকার কারনে অনেক যানবাহন চালক ওই সড়ক দিয়ে গাড়ি চালিয়ে যাওয়ার সময় পানির নিচে থাকা সড়কের ভাঙ্গায় পড়ে দুর্ধটনার কবলে পড়েন এবং বেশ ক’জন আহত হয়।

এদিকে এই বাইপাস সড়কটি ভেঙ্গে গিয়ে যানবাহন চলাচল বন্ধ থাকায় ব্যস্ততা বেড়েছে শহরের কুমিল্লা সড়কটি। গত দু’দিন ধরে ওই সড়ক দিয়েই চর্তুর মুখী বিভিন্ন যানবাহন চাঁদপুর শহরে প্রবেশ করছে। বিভিন্ন স্থানের যানবাহনগুলো একটিমাত্র সড়ক দিয়ে শহরে প্রবেশ এবং বাহির হওয়ার কারনে চরম দুর্ভোগে পড়েছে যানবাহন চালক, পথচারী ও যাত্রীরা।

জেলার বিভিন্নস্থান থেকে আসা একাধিক ব্যাক্তি জানান, একটিমাত্র সড়ক দিয়ে উভয় দিকের যানবাহন চলাচলের কারনে তীব্র যানজটের সৃষ্টি হয়। আর এ যানজটের কারনে ওয়্যালেস থেকে কালী, শপথ চত্বর আসতে এক থেকে দেড় ঘণ্টা সময় পার হয়ে যায়। এতে চরম দুর্ভোগের পড়ছেন শহরমুখী মানুষগুলো।

কবির হোসেন মিজি
: আপডেট, বাংলাদেশ ১১: ৩০ পিএম, ১৬ আগস্ট ২০১৭, বুধবার
ডিএইচ

Leave a Reply