Home / জাতীয় / ২২৯ পৌরসভায় বিজিবি মোতায়েন
BGB- Bangladesh
ফাইল ছবি

২২৯ পৌরসভায় বিজিবি মোতায়েন

আসন্ন পৌরসভা নির্বাচনে ২২৯টি পৌরসভায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েনের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশন সচিবালয়ের উপ-সচিব সামসুল আমল স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা স্বরাষ্ট্র মন্ত্রণায়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খানের কাছে পাঠানো হয়েছে।

২৮ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর এ সব পৌরসভায় চার দিনের জন্য মোট ১০২ প্লাটুন বিজিবি সদস্য দায়িত্ব পালন করবেন। তবে উপকূলীয় ছয়টি পৌরসভায় কোস্টগার্ড দায়িত্ব পালন করবে। এ ছাড়া নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পুলিশ ও র‌্যাব সদস্যও মোতায়েন থাকবে।

এদিকে নির্বাচনে সাধারণ কেন্দ্রে ১৯ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২০ জন ফোর্স রেখে রবিবার পরিপত্র জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এ ছাড়া ভোটকেন্দ্রে কমপক্ষে পাঁচজন (অস্ত্রসহ) ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে কমপক্ষে ছয়জন (অস্ত্রসহ) পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করবে বলে জানা গেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে বলা হয়েছে, উপকূলীয় ছয়টি পৌরসভা (মুলাদী, মেহেন্দীগঞ্জ, পাথরঘাটা, রামগতি, সন্দ্বীপ ও হাতিয়া) ছাড়া বাকি ২২৯টি পৌরসভায় বিজিবি মোতায়নের সিদ্ধান্ত প্রদান করা হযেছে।

চিঠিতে আরও বলা হয়, ভোটার সংখ্যা ১ লাখের অধিক হলে ২ প্লাটুন এবং যে সব এলাকায় ভোটার সংখ্যা ৫০ হাজারে অধিক সেখানে এক প্লাটুনের বেশি মোতায়েন থাকবে। এ ছাড়া ১০ হাজার ভোটার হলে এক প্লাটুনের কম বিজিবি দায়িত্ব পালন করবেন।

প্রতি প্লাটুনে গড়ে ৩০ জন সদস্য দায়িত্ব পালন করেন বলে জানিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা মুহসীন রেজা।

আগামী ৩০ ডিসেম্বর ২৩৩টি পৌরসভায় একযোগে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণ শেষ হবে বিকাল ৪টায়।

 

নিউজ ডেস্ক || আপডেট: ০৬:২৭ পিএম, ২৭ ডিসেম্বর ২০১৫, রোববার

এমআরআর