Home / সারাদেশ / ১৫৩ পৌরসভায় পানি সরবরাহের মাস্টার প্ল্যান
১৫৩ পৌরসভায় পানি সরবরাহের মাস্টার প্ল্যান
প্রতীকী ছবি

১৫৩ পৌরসভায় পানি সরবরাহের মাস্টার প্ল্যান

দেশের ১৫৩ পৌরসভায় পানি সরবরাহের মাস্টার প্ল্যান প্রস্তুতু করা হয়েছে বলে রোববার (২৪ জুলাই) সংসদে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন জানিয়েছেন।

তিনি জানান, ১৫৩টি পৌরসভায় পাইপ লাইনের মাধ্যমে ওয়াসার পানি সরবরাহের ব্যবস্থা চালু করার লক্ষ্যে মাস্টার প্ল্যান প্রস্তুত করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য পৌরসভায়ও এ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

মন্ত্রী বলেন, ওয়াসা, ঢাকা-চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা মহানগরী ব্যতীত অন্যান্য সিটি কর্পোরেশনগুলোতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করতে কাজ করে থাকে।

৪টি মহানগরীতে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী এবং খুলনা ওয়াসা শতভাগ নিরাপদ পানি সরবরাহরে লক্ষ্যে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে।

দেশের পৌরসভারগুলো রাস্তাঘাট উন্নয়ন, পানি নিষ্কাশন ও ড্রেন নির্মাণের জন্য স্থানীয় সরকার বিভাগ হতে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় ৪ কিস্তিতে উন্নয়ন সহায়তা থেকে বরাদ্দের অর্থ প্রদান করা হয়ে থাকে।

স্থানীয় সরকার বিভাগ হতে উন্নয়ন সহায়তা থেকে বরাদ্দের অর্থ এবং পৌরসভাসমূহের রাজস্ব আয় দ্বারা পৌর পরিষদের সিদ্ধান্তক্রমে পৌরসভা অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প গ্রহণ করে থাকে। হাজার কোটি টাকা অর্থের সংস্থান আছে। যা দিয়ে সারাদেশের হাঠ বাজার উন্নয়ন করা হয়।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ১১:৩০ এএম, ২৫ জুলাই ২০১৬, সোমবার

ডিএইচ

Leave a Reply