Home / বিশেষ সংবাদ / পানির তলার রহস্যময় ডুবন্ত শহর (ভিডিওসহ)
পানির তলার রহস্যময় ডুবন্ত শহর

পানির তলার রহস্যময় ডুবন্ত শহর (ভিডিওসহ)

বিশ্বজুড়ে ছড়িয়ে আছে নানারকম স্থাপনা। মানুষ সবসময়েই চেষ্টা করেছে নিজের কারিগরী দিয়ে আরো সুন্দর আর মনোরম কিছু তৈরি করতে। কিন্তু সে সবই মাটির ওপরে। তবে প্রাকৃতিক কোনো দুর্যোগ মাঝে মাঝে মাটির ওপরের এই স্থাপনাগুলোকে টেনে নিয়ে গিয়েছে নীচে। তাদের কোনোটা গিয়েছে হারিয়ে। আর কোনোটা রয়ে গিয়েছে পানির তলাতেই। জন্ম দিয়েছে নানা প্রশ্নের। আসুন জেনে নিই এমনই প্রশ্নে ভরা রহস্যময় পাঁচ ডুবন্ত স্থাপনার কথা–কামবেই এর ডুবন্ত শহর।

সারসংক্ষেপ

গালফ কামবেই এর কাছে ডুবে থাকা মস্ত এই পানির নীচের শহরটি গালফ অব খামবাহাত কালচারাল কমপ্লেক্স নামেও পরিচিত। ভারতের পশ্চিম দিকে ১২০ ফুট পানির নীচে রয়েছে এই শহরটি। ২০০১ সালে হঠাত্ করেই আবিষ্কার করা হয় আর জানতে পারা যায় মানবসৃষ্ট এই স্থাপনাটির কথা। নানারকম স্থাপনা আর মানুষের বসবাসের চিহ্ন দেখে একে ৯,৫০০ বছর পুরনো মনে করেন বিশেষজ্ঞরা।

সবচাইতে পুরনো শহর

পৃথিবীর সবচাইতে পুরনো শহরটির বয়স প্রায় ৭,০০০ বছর। এমনকি ভারতের হরপ্পার বয়সও মাত্র ৪,৫০০ বছর। আর কামবেই এর ডুবন্ত শহরের বয়স ৯,৫০০ বছর। যদি বিশেষজ্ঞদের ধারণা ঠিক হয়ে থাকে তাহলে পানির উপর কিংবা নীচে- এখন অব্দি পৃথিবীর সবচাইতে পুরোন শহরটি হচ্ছে কামবেই এর শহরটি।

ডুবে যাওয়ার গল্প

বরফ যুগের কোনো একটা সময়। প্রায় শেষের দিকেরই কথা। পৃথিবীর এক কোণে এক উন্নত শহর গড়ে উঠল ধীরে ধীরে। যদিও বিশেষজ্ঞদের যথেষ্ট সন্দেহ রয়েছে কি করে এত বছর আগে মানুষের পক্ষে এমন একটা সভ্যতার জন্ম দেওয়া সম্ভব হল সেটা নিয়ে। তবে সেটা হয়েছিল আর বরফ যুগ শেষ হওয়ার সাথে সাথে পানির নীচে ডুবেও গিয়েছিল।

রহস্য

আরো সব ডুবন্ত স্থাপনার মতন অনেকগুলো রহস্য জমে উঠেছে মানুষের মনে কামবেই-এর ডুবন্ত শহরকে নিয়েও। বিশেষ করে ভারতীয়দের ধারণা এটি আর কিছু নয়, কৃষ্ণের হারিয়ে যাওয়া শহর কেবল। আর ধর্মীয় এই ধারণার পেছনে অনেকটা শক্তি জুগিয়েছে পৌরাণিক কাহিনীও। ডোয়ার্কা নামক এক সাজানো শহরের ধ্বংসাবশেষের কথা বলা আছে মহাভারত আর পূরাণে। যেটা কিনা গোমতী নদীর ধারে ছিল আর ডুবে গিয়েছিল পানির নীচে। বর্তমানে ডোয়ার্কা নামের স্থানটির পাশেই পাওয়া গিয়েছে ডুবে যাওয়া কামবেই এর শহরকে। কৃষ্ণের মৃত্যুর সাথে সাথেই ডুবে গিয়েছির ডোয়ার্কা শহরটি- এমনটাই ধারণা হিন্দুধর্মাবলম্বীদের। আর সবটা মিলিয়ে তাই কামবেই এর ডুবন্ত শহরকে হারানো শহর ডোয়ার্কাই মনে করেন তারা। কতোটা বাস্তবসম্মত বা সত্যি তাদের ধারণা? উত্তর জানা নেই!

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক ||আপডেট: ০৩:১৬ এএম,১৪ অক্টোবর ২০১৫,বুধবার

 

এমআরআর