পাইকপাড়া ইউ জি উবিতে অনিয়ম পুনর্মিলনী অনুষ্ঠানে আদালতের নিষেধাজ্ঞা

চাঁদপুরের ফরিদগঞ্জে ঐতিহ্যবাহী পাইকপাড়া ইউ জি উচ্চ বিদ্যালয়ে অর্থ কেলেঙ্কারির অভিযোগে প্রাক্তন শিক্ষার্থীদের পুর্নমিলনী অনুষ্ঠানের উপর স্থগিতাদেশ দিয়েছেন আদালত। উচ্চ আদালতে বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী আবুল কালামের দায়েরকৃত রিট আবেদনের প্রেক্ষিতে গত ৪ এপ্রিল ২০২২ খ্রি. এ আদেশ দেন উচ্চ আদালতের বিচারক দেলোয়ার হোসেন ও জাহাঙ্গীর আলম খানের একটি ব্যাঞ্চ। রিটকারীর পক্ষের আইনজীবী ছিলেন সুপ্রীমকোর্টের আইনজীবি ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

জানা যায়, আগামী ৫ ফেব্রুয়ারী বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের নিয়ে পুর্নমিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠান উপলক্ষে অংশগ্রহণকারীসহ বিভিন্ন উৎস থেকে অর্থ তোলা হয়। তবে এ অর্থ আত্মসাৎসহ নানা অনিয়মের অভিযোগ এনে উচ্চ আদালতে রিট করেন প্রাক্তন শিক্ষার্থী আবুল কালাম। বিজ্ঞ আদালত অনুষ্ঠানের আয়োজক বিদ্যালয়ের খন্ডকালীন শিক্ষক ইকবাল, মানিক শেখ ও চা দোকানদার আব্দুল্লাহ আল মামুনকে অনুষ্ঠান বন্ধ নির্দিষ্ট সময়ের মধ্যে কারণ দর্শানোর জন্য নির্দেশ দেন।

এ বিষয়ে বিদ্যালয়ের খন্ডকালীন শিক্ষক ও উদযাপন কমিটির সদস্য মানিক শেখ বলেন, আমরা বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা সম্মিলিত ভাবে পুনর্মিলনী উদযাপন করছি এবং প্রশাসনিক সকল নিয়মনীতি মেনেই আমরা আয়োজন করছি। অনুষ্ঠান বন্ধের বিষয়ে আমরা অবগত নই।

এ বিষয়ে পাইকপাড়া ইউজি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মোতালেব জানান, উপজেলা নির্বাহী অফিসার মহোদয় আমাকে বলেছেন আইনশৃঙ্খলার বিঘ্নতার সম্ভাবনা থাকায় তিনি অনুষ্ঠান বন্ধের নির্দেশ দিয়েছেন।

এ বিষয়ে ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম¥দ শহীদ হোসেন বলেন, আদালতের নিষেধাজ্ঞার বিষয়ে আমি উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে জেনেছি এবং যেহেতু আদালতের নিষেধাজ্ঞা রয়েছে, সেহেতু অনুমতি ব্যতিত অনুষ্ঠান না করার জন্য সংশ্লিষ্টদের বলেছি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার তাছলিমুন নেছা বলেন, পাইকপাড়া ইউজি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী পুনর্মিলনী অনুষ্ঠান নিয়ে বিতর্ক রয়েছে। পূর্বেও এ অনুষ্ঠান একবার বন্ধ হয়েছে এবং এ অনুষ্ঠান নিয়ে জামেলার সম্ভাবনা রয়েছে, তাই অনুষ্ঠান বন্ধের জন্য কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছি।

প্রতিবেদক: শিমুল হাছান, ৩ মে ২০২২

Share