Home / জাতীয় / জেএসসি পরীক্ষা বন্ধে উচ্চ আদালতে রিট
মোবাইল ফোনে মামলা পরিচালনার কথা চিন্তা করছে হাইকোর্ট
ছবি : হাইকোর্ট

জেএসসি পরীক্ষা বন্ধে উচ্চ আদালতে রিট

পাবলিক পরীক্ষা হিসেবে জুনিয়র স্কুল সার্টিফিকে পরীক্ষা নেয়া বন্ধে হাইকোর্টে বুধবার (২৭ জুলাই) সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ এ রিট আবেদন করেন।

রিটে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়েল সচিব, আটটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের, মাদ্রাসা শিক্ষা বোর্ডের ও কারিগরী শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ বলেন, রিটে জেএসসি পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসাবে নেয়ার সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা এবং ২০১৬ সাল থেকে জেএসসি পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসাবে না নেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। রুল শুনানি না হওয়া পর্যন্ত ২০১৬ সাল হতে জেএসসি পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসাবে না নেয়ার জন্য নিষেধাজ্ঞার প্রার্থনা করা হয়েছে।

রিট আবেদনে আরো বলা হয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধ্যাদেশ- ১৯৬১ অনুযায়ী সকল শিক্ষা বোর্ডের এসএসসি/এইচএসসি এবং সমমানের পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসেবে অনুষ্ঠিত হয়ে আসছে। ১৯৭১ সালের পর থেকে এ পর্যন্ত ঐ আইনে জেএসসি পরীক্ষা বলতে কিছু নেই। এ ছাড়া বিশ্বের সকল দেশে ‘ও লেভেল’ এবং ‘এ লেভেল’ পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসেবে অনুষ্ঠিত হয়। কিন্তু নিম্নের কোনা পরীক্ষাই পাবলিক পরীক্ষা হিসেবে গ্রহণ করা হয় না।

এছাড়া জেএসসি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত সংবিধানের ৭/১৫/১৭/২৬/২৭/৩১/৩২/৩৪ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক বলেও উল্লেখ করা হয়। জেএসসি পরীক্ষা নেয়ায় সরকারের এ সিদ্ধান্ত শিক্ষার্থীদের মেধা শূন্য করছে বলেও আবেদনে উল্লেখ করেন এ আইনজীবী।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০৫:৩০ পিএম, ২৭ জুলাই ২০১৬, বুধবার

ডিএইচ

Leave a Reply