Home / জাতীয় / নোট-গাইড পড়ানো বন্ধের নির্দেশ
কার্যক্রম শুরু
প্রতীকী ছবি

নোট-গাইড পড়ানো বন্ধের নির্দেশ

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নির্ধারিত কারিকুলামের বাইরে অতিরিক্ত বই বা নোট পড়ানো বন্ধের জন্য মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মঙ্গলবার ২১ জানুযারি অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড.সৈয়দ মো.গোলাম ফারুক স্বাক্ষরিত এক আদেশে এ নির্দেশনা দেয়া হয়।

নির্ধারিত কারিকুলামের বাইরে শিক্ষার্থীদের অতিরিক্ত বই বা নোট পড়ানো বা কিনতে বাধ্য করা শাস্তিযোগ্য অপরাধ। এ ছাড়া ভর্তিসহ বিভিন্ন ক্ষেত্রে অতিরিক্ত ফি নেয়াও একই অপরাধ। নির্দেশনাপত্রে বিধিপরিপন্হি এসব কার্যক্রম বন্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এ ছাড়া সমন্বিত তদারকির আওতায় বার্ষিক পরিদর্শনপঞ্জি অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সঠিকভাবে তদারক করা হচ্ছে কি না,তা দেখারও নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত,অভিযোগ রয়েছে-দেশের বেশ কিছু প্রতিষ্ঠান কারিকুলামের বাইরে থাকা নোট ও গাইড বই শিক্ষার্থীদের কিনতে বাধ্য করছে। কোনো নোট ও গাইড বই কিনতে হবে তাও নির্ধারণ করে দেয়া হচ্ছে এবং শিক্ষার্থীদের তা পড়তে বাধ্য করার অভিযোগও রয়েছে।

এছাড়া সরকারি ও বেসরকারি স্কুল ও কলেজের বিভিন্ন স্তরে শিক্ষার্থী ভর্তি,সেশন ফি ও ফরম পূরণে শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট শিক্ষাবোর্ড নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত ফি এবং বিভিন্ন খাতে অর্থ আদায় করার অভিযোগ পাওয়া যাচ্ছে। যা শাস্তিযোগ্য অপরাধ।
বার্তা কক্ষ ,২২ জানুয়ারি ২০২০