Home / চাঁদপুর / চাঁদপুরে নিষেধাজ্ঞায় বেপরোয়া জেলেরা, আটক ১৩০
জেলেরা

চাঁদপুরে নিষেধাজ্ঞায় বেপরোয়া জেলেরা, আটক ১৩০

চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে মা ইলিশ সংরক্ষণের নিষেধাজ্ঞা মানছেন না জেলেরা। আইন অমান্য করে অভয়াশ্রম এলাকায় ইলিশ ধরায় টাস্কফোর্স ও নৌপুলিশের পৃথক অভিযানে আটক হয়েছেন ১৩০ জেলে। এর মধ্যে ৯০ জেলেকে আটক করেছে নৌপুলিশ এবং ৪০ জেলে আটক হয় চাঁদপুর সদর টাস্কফোর্সের অভিযানে।

রোববার দুপুরে চাঁদপুর সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. তানজিমুল ইসলাম জানান, রোববার ভোর থেকে সকাল ৮টা পর্যন্ত অভয়াশ্রম এলাকায় টাস্কফোর্স অভিযান চালিয়ে ৪০ জেলেকে আটক করেন। এর মধ্যে ৩১ জেলেকে ৭ দিন করে কারাদণ্ড দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসান মানিক। একই সময় অপ্রাপ্ত বয়স্ক ৯ জেলেকে ৩২ হাজার টাকা জরিমানা করা হয়।

তিনি আরও জানান, অভিযানের সময় ৭টি মাছ ধরার ইঞ্জিনচালিত কাঠের নৌকা, ৩০ হাজার মিটার কারেন্ট জাল ও ৫ কেজি ইলিশ জব্দ করা হয়। জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট এবং ইলিশ মাছ গরিবদের মাঝে বিতরণ করা হয়।

অপরদিকে চাঁদপুর নৌ থানার ওসি মো. কামরুজ্জামান জানান, গত ২৪ ঘণ্টায় নৌপুলিশ চাঁদপুর অঞ্চলের সব ইউনিট অভিযান পরিচালনা করে ৯০ জেলেকে আটক করে। এর মধ্যে ৩২ জনকে বিভিন্ন মেয়াদে সাজা, ৬ জনকে ৫ হাজার টাকা করে জরিমানা, ১২ জন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় মুচলেকা রেখে ছেড়ে দেওয়া হয়। বাকি ৪০ জনের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হয়।

স্টাফ করেসপন্ডেট, ২৯ অক্টোবর ২০২৩