Home / আন্তর্জাতিক / নিউ টাইমসের পর এবার প্রিন্ট গুটিয়ে নিলো মসকো টাইমস
Moscow Times

নিউ টাইমসের পর এবার প্রিন্ট গুটিয়ে নিলো মসকো টাইমস

অনলাইনের দাপটে ছাপা সংস্করণ বা প্রিন্ট ভার্সন বিসর্জন দিতে হলো রাশিয়ার সবচেয়ে পঠিত ইংরেজি সাময়িকী মস্কো টাইমস ও রুশ ভাষার সাময়িকী নিউ টাইমসকেও। তথ্যপ্রযুক্তির বাস্তবতাকে মেনে নিয়ে তারা কেবল অনলাইন সংস্করণই চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার (৬ জুলাই) সাপ্তাহিক সাময়িকী দু’টির তরফ থেকে এ সিদ্ধান্ত জানানো হয়। সিদ্ধান্তটির খবর প্রচারে ঘটেছে মজার ঘটনা। সকালে মস্কো টাইমস তাদের প্রতিবেদনে জানায়, নিউ টাইমস আর ছাপা সংস্করণে থাকছে না। দিনের শেষাংশে আবার সেই মস্কো টাইমসই জানায়, তারাও অনুসরণ করছে নিউ টাইমসকে। অর্থাৎ তারাও প্রিন্ট ছেড়ে সব মনোযোগ দিচ্ছে অনলাইনেই।

নিউ টাইমস প্রকাশ হয়ে আসছে ১৯৪৩ সাল থেকে। আর মস্কো টাইমস ১৯৯২ সাল থেকে। সাময়িকী হলেও প্রতি মুহূর্তেই সংবাদ প্রকাশের জন্য অনলাইন পাঠকের কাছে ব্যাপক সমাদৃত মস্কো টাইমস ও নিউ টাইমস।

ক্রেমলিনের প্রভাবমুক্ত দু’টি সাময়িকীই পাঠককে তাদের এই বড় সিদ্ধান্ত জানাতে বৃহস্পতিবার বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে। জানানো হয়েছে অনলাইনেও।

অনলাইনের দাপটে ছাপা পত্রিকাগুলোতে আর বিজ্ঞাপন যাচ্ছে না, যার ফলে সাময়িকীটি চালানো যাচ্ছে না ইঙ্গিত করে নিউ টাইমসের এডিটর-ইন-চিফ ইয়েবগেনিয়া আলবাটস তার প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেন।

তিনি বলেন, ‘অনেক সমস্যা-হুমকি সত্ত্বেও আমরা স্বাধীন সংবাদমাধ্যম হিসেবে কাজ করেছি…কিন্তু অর্থ ছাড়া আমরা আর সাময়িকীটি চালিয়ে যেতে পারছি না।’

এর পর মস্কো টাইমসের ছাপা সংস্করণ বন্ধের ঘোষণা দিয়ে সাময়িকীটির বিদায়ী এডিটর মিখাইল ফিশম্যান বলেন, ‘এই পত্রিকা রাশিয়ার রাজনীতিসহ বিভিন্ন বিষয়াদি প্রচারে অনন্য ভূমিকা রেখেছে। আশা করি ভবিষ্যতেও এটি তার নীতিতে অটুট থেকে সেই ভূমিকা চালিয়ে যাবে।’

মুহূর্তের খবর মুহূর্তেই দেয় অনলাইন সংবাদমাধ্যমগুলো। সে কারণে পরদিনের বা সপ্তাহখানেক পরের ছাপা সংবাদমাধ্যম হাতে নিতে হয় না সংবাদ পাঠককে।

এই বাস্তবতায় অনেক আগেই ছাপা সংস্করণ গুটিয়ে নিয়েছে যুক্তরাজ্যের প্রখ্যাত দৈনিক ইন্ডিপেন্ডেন্ট, লয়েডস লিস্ট, যুক্তরাষ্ট্রের নিউজউইক, ওয়াশিংটন পোস্ট, শিকাগো ট্রিবিউন, গ্লোবাল পোস্টসহ অনেক প্রভাবশালী ও প্রাচীন সংবাদমাধ্যম।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ১০: ৫০ পিএম, ৬ জুলাই ২০১৭, বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply