Home / সারাদেশ / নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জ নৌরুটে সী ট্রাক চলাচল শুরু
নৌরুটে

নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জ নৌরুটে সী ট্রাক চলাচল শুরু

নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জ নৌরুটে সী ট্রাক চলাচল শুরু হয়েছে। তবে সময় নির্ধারণ না করেই এই রুটে সী ট্রাক চলাচল শুরু করে বিআইডব্লিউটিএ। বৃহস্পতিবার (২৪ মার্চ) বেলা সোয়া ২টার দিকে নারায়ণগঞ্জ নৌবন্দর থেকে মুন্সীগঞ্জের উদ্দেশ্যে সী ট্রাক এম.টি. শহীদ আব্দুর রব সেরনিয়াবাত যাত্রা শুরু করে এবং মুন্সীগঞ্জ লঞ্চঘাটে পৌঁছায় বিকেল ৩টার দিকে।

সী ট্রাকটি নারায়ণগঞ্জ থেকে মুন্সীগঞ্জ লঞ্চঘাটে আসতে সময় নেয় প্রায় ৪৫ মিনিট। পরীক্ষামূলক এই সার্ভিসে যাত্রী ছিলেন ২৫ জন। তাদের কাছ থেকে ভাড়া নেওয়া হয়েছে জনপ্রতি ৪০ টাকা।

সী ট্রাকের যাত্রী জাকির হোসেন বলেন, আমি বেলা ১১টার দিকে সী ট্রাকে উঠেছি। বেলা সোয়া ২টায় ছেড়েছে। আর ভাড়া নিয়েছে ৪০ টাকা। আগে লঞ্চের ভাড়া ছিল ৩০ টাকা। ১০ টাকা বেশি তো নিচ্ছে, সময়ও বেশি লাগছে।

এম.টি. শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের মাস্টার নূর হোসেন বলেন, দুপুর সোয়া ২টার দিকে যাত্রা শুরু করি, ৩টার দিকে মুন্সীগঞ্জ লঞ্চঘাট টাচ করি। আমিসহ ৮ জন স্টাফ রয়েছে এই সী ট্রাকে।

নারায়ণগঞ্জ বিআইডব্লিউটিএর সহকারী মহাব্যবস্হাপক ফিরোজ শেখ বলেন, আজকে প্রথম চালু করেছি। ভাড়া ৪০ টাকা। আমাদের তেল খরচ একটু বেশি। এ ছাড়া এখানে সুবিধাও বেশ ভালো। সময়সূচির বিষয়ে তিনি বলেন, এখনো সময় নির্ধারণ করা হয়নি এবং লিখিত নির্দেশনাও পাইনি। কর্তৃপক্ষের নির্দেশনা ও যাত্রীদের সুবিধার্থে আজ সী ট্রাক সার্ভিস শুরু হয়েছে।

এর আগে মুন্সীগঞ্জ-নারায়ণগঞ্জ নিরাপদ নৌপথের দাবিতে গণস্বাক্ষর ও গণপ্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টা থেকে নাগরিক সমন্বয় পরিষদের ব্যানারে মুন্সীগঞ্জ প্রেসক্লাব চত্বরে এসব কর্মসূচি অনুষ্ঠিত হয়। কয়েকঘণ্টাব্যাপী কর্মসূচিতে অংশ নেয়- জেলার সামাজিক সংগঠনের সদস্য, সুশীল সমাজ, শিক্ষক, সাংবাদিক, আইনজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার কয়েকশ মানুষ।

সমাবেশে বক্তরা জানান, বার বার দাবি তোলা হলেও মুন্সীগঞ্জ-নারায়ণগঞ্জ নৌপথের নিরাপত্তার বিষয়ে কোনো ব্যবস্থা নিচ্ছে না কর্তৃপক্ষ। ধলেশ্বরী-শিতলক্ষ্যা নদীতে যত্রতত্র নোঙর ও বেপরোয়া চলাচল করছে কার্গোজাহাজ। এতে দুর্ঘটনার কবলে প্রাণ হারাচ্ছে লঞ্চযাত্রীরা।

পরে একটি বিক্ষোভ মিছিল করেন উপস্থিতরা। মিছিলটি প্রেসক্লাব থেকে শহরের সুপারমার্কেট অঙ্কুরিত মুক্তিযুদ্ধ ভাস্কর্যের সামনে এসে শেষ হয়।