মতলব উত্তর

মতলব উত্তরে নতুন বইয়ের ঘ্রাণে উদ্বেলিত শিক্ষার্থীরা

নববর্ষে নতুন বইয়ের ঘ্রাণে আনন্দে উদ্বেলিত মতলব উত্তরের শিক্ষার্থীরা। ‘শিক্ষা নিয়ে গড়ব দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে মতলব উত্তর উপজেলায় স্বাস্থ্য বিধি মেনে নতুন বছরে শিক্ষার্থীদের মাঝে নতুন পাঠ্য পুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

১ জানুয়ারি শুক্রবার মতলব উত্তরের নাউরী আহম্মদীয়া উচ্চ বিদ্যালয় মাঠ থেকে করোনা মহামারির এ সময়ে সামাজিক দুরত্ব বজায় রেখে ও সকলের মাস্ক ব্যবহার নিশ্চিত করে বই উৎসবের উদ্বোধন করেন স্থানীয় সাংসদ এ্যাড. নুরুল আমিন রুহুল এমপি ।

নতুন বছরের প্রশত দিনে সারাদেশের প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্যবই বিতরণের মাধ্যমে উদযাপন করা হয় বই উৎসব।

উদ্বোধনকালে স্থানীয় সাংসদ এ্যাড.নুরুল আমিন রুহুল বলেন, শিক্ষা সরকারের দয়া নয়, মানুষের অধিকার। নতুন বছরের প্রথমদিনে আমরা শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে পারছি এর চেয়ে আনন্দের কিছু নেই। এমন এক সময় ছিল যখন বছরের মাঝামাঝি পর্যন্তও শিক্ষার্থীদের হাতে বই পৌঁছাত না।

তিনি আরও বলেন, আমরা আবার আগের অবস্থানে ফিরে যেতে চাই না। এই শিশু শিক্ষার্থীরাই জাতির ভবিষ্যৎ। প্রযুক্তি মাধ্যমে শিক্ষার্থীদের যুগোপযোগী করে গড়ে তুলতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে প্রযুক্তি নির্ভরতার মধ্যে শিশুদের বেড়ে ওঠা নিশ্চিত করতে হবে। এ ব্যাপারে অভিভাবক ও শিক্ষকদের সহযোগিতা চান তিনি।

তিনি করোনাকালীন শিক্ষার্থীদের মানসিক বিকাশে পাঠ্য পুস্তকের পাশাপাশি অন্য বই পড়ার এবং শরীরচর্চা ও খেলাধুলার পাশাপাশি সাংস্কৃতিক চর্চা চালিয়ে নেওয়ার জন্যও অভিভাবকদের প্রতি অনুরোধ করেন।

এসময় নাউরী আহম্মদীয়া উচ্চ বিদ্যালয় ও নাউরী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে পাঠ্যবই তুলে দেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুল কাইয়ুম খানের সভাপতিত্বে ও সহকারী শিক্ষক মো. জাকারিয়ার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন, নাউরী আহম্মদীয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক একেএম তাজুল ইসলাম।

আরো বক্তব্য রাখেন, উপজেলা শিক্ষা অফিসার ইকবাল হোসেন ভূঁইয়া,উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনা আক্তার, ফতেপুর পশ্চিম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ, উপজেলা যুবলীগের সভাপতি দেওয়ান মোঃ জহির, শিক্ষানুরাগী হাজী শাহাব উদ্দীন ভূঁইয়া, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য খোকন প্রধান, নাউরী আদর্শ ডিগ্রি কলেজের প্রভাষক মেহেদী মাসুদ। এ সময় শিক্ষক, অভিভাবক ও গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

নিজস্ব প্রতিবেদক,১ জানুয়ারি ২০২০

Share