Home / শিক্ষাঙ্গন / নতুন পদ্ধতিতে ষষ্ঠ-সপ্তম শ্রেণির মূল্যায়ন ১৯ নভেম্বর শুরু হচ্ছে
news books-----

নতুন পদ্ধতিতে ষষ্ঠ-সপ্তম শ্রেণির মূল্যায়ন ১৯ নভেম্বর শুরু হচ্ছে

সারাদেশের ন্যায় চাঁদপুর জেলার সব উপজেলার ২৮৩টি সরকারি ও বেসরকারি মাধ্যমিক স্কুলে আগামি ১৯ নভেম্বর ২০২৩‘নতুন কারিকুলাম অনুযায়ী প্রচলিত পরীক্ষা’ বা মডেল টেস্টের পরিবর্তে‘ ষ্ন্মাাসিক মূল্যায়ন ও সামষ্টিক মূল্যায়ন’ শুরু হচ্ছে। চাঁদপুরের সকল সরকারি ও বেসরকারি মাধ্যমিক স্কুলের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে প্রায় ১ লক্ষাধিক ছাত্র-ছাত্রীগণ এ মূল্যায়নে অংশগ্রহণ করবে বলে জেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে।

শুধু চাঁদপুর জেলা নয় সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের এক ও অভিন্ন ধারা ,নিয়ম বা পদ্ধতিতে এ মূল্যায়ন হচ্ছে। ইতিমধ্যে এ বার্ষিক সামষ্টিক মূল্যায়নের সময়সূচি প্রকাশ করেছে মাউশি। ইতোমধ্যেই এসব মূল্যায়নের দিন, তারিখ, সময়, ব্যাপ্তি কাল, বিষয় ও পদ্ধতির বিষয়ে রুটিন প্রেরণ করে শিক্ষা অধিদ্প্তর। কোনো প্রতিষ্ঠান প্রধান নিজের খেয়াল-খুশিমত ঔ ছকের দিন,তারিখ, সময়,ব্যাপ্তিকাল, বিষয় ও পদ্ধতি পরিবর্তন করতে পারবেনা বলে স্ব-স্ব প্রতিষ্ঠানে প্রেরিত চিঠি ও রুটিনে বলা হয়েছে।

বদলে যাচ্ছে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন পদ্ধতি। নতুন কারিকুলাম অনুযায়ী প্রচলিত পরীক্ষা বা মডেল টেস্টের পরিবর্তে ষাণ্মাসিক মূল্যায়ন ও সামষ্টিক মূল্যায়নের কথা বলা হচ্ছে। এ বিষয়ে বিস্তারিত জানিয়ে রোববার ২৯ অক্টোবর প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে নির্দেশনা পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে মূল্যায়ন নির্দেশিকা শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠাবে মাউশি। এ দু’শ্রেণির বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন বিষয়ে আগাম নির্দেশনাও দেয়া হয়েছে।

প্রথম,ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হয়েছে জানুয়ারিতে। আগামি বছর দ্বিতীয়,তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে শুরু হবে। ২০২৫ সালে চতুর্থ,পঞ্চম ও দশম শ্রেণিতে চালু হবে। ২০২৬ সালে উচ্চ মাধ্যমিকের একাদশ শ্রেণিতে এবং পরের বছর দ্বাদশ শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হবে। নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের মূল্যায়নের বড় অংশ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে। চলতি বছরের বার্ষিক পরীক্ষা নভেম্বরের মধ্যে শেষ করার পরিকল্পনা নিয়েছে সরকার।

জানা গেছে, আগামি ১৯ নভেম্বর থেকে মূল্যায়ন শুরু হবে-চলবে ২৮ নভেম্বর পর্যন্ত। ২৯ অক্টোবর পাঠানো নির্দেশনা জানাতে স্কুলে স্কুলে ২ নভেম্বর অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হবে। মূল্যায়ন শুরুর সাতদিন আগে নির্দেশনা পাবেন শিক্ষকেরা। সে অনুযায়ী মূল্যায়ন করতে হবে।

অভিভাবক ও শিক্ষার্থীরা মূল্যায়নের বিষয়ে জানতে পারবেন মূল্যায়ন শুরুর তিন দিন আগে। সামষ্টিক মূল্যায়ন নিয়ে ছয় দফা নির্দেশেনা দিয়েছে মাউশি। গত বুধবার এ নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনার মধ্যে রয়েছে- ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনার জন্য নির্দেশনা ২৯ অক্টোবর শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে।সব বিষয়ে বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনা করতে হবে এবং সামষ্টিক মূল্যায়ন নির্দেশনাতে ট্রান্সক্রিপ্ট ও রিপোর্ট কার্ডের ফরমেট এবং পরবর্তী শ্রেণিতে উত্তরণের নীতিমালা থাকবে।

এ ছাড়া পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে উপস্থিতির হার এবং নির্ধারিত সংখ্যক বিষয়ে পারদর্শিতার সমন্বিত ফলাফল বিবেচনা করা হবে; রিপোর্ট কার্ডে শিক্ষার্থীও অভিভাবকদের জন্য শিক্ষার্থীদের পারদর্শিতার বিবরণ উল্লেখ থাকবে এবং বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছানোর পর ২ নভেম্বরের মধ্যে অভিভাবক সমাবেশ করে মূল্যায়ন সম্পর্কে অবহিত করে সমাবেশের তথ্য ও ছবি থানা অথবা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে পাঠাতে হবে বলে জানা গেছে ।

এদিকে ২০২৪ শিক্ষা বর্ষে নতুন কারিকুলাম শুরু হচ্ছে । এ নতুন কারিকুলামের চাঁদপুরের ৮ উপজেলায় সরকারি-বেসরকারি মাধ্যমিক, মাদ্রাসা,ভকেশনাল ও এবতেদায়ী ৫শ’১৭ শিক্ষা প্রতিষ্ঠানে ও ১,১৫৭টি সরকারি প্রাথমিক স্কুলে ও জেরার ৬শ ১০ কিন্ডার গার্ডেনে ২০২৪ শিক্ষাবর্ষে মাধ্যমিক স্তরে ৫০ লাখ কপি বইয়ের বরাদ্দ হয়েছে। ইতোমধ্যেই ওই সব বইয়ের চালান জেলায় এসে পৌঁছেছে বলে জেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে ২৪ অক্টোবর জানান।

তাদের তথ্য মতে,জেলার ২শ’৮৩ টি নিম্ম মাধ্যমিক ও মাধ্যমিক স্কুল ও মাদ্রাসার জন্যে ৬ষ্ঠ হতে নবম শ্রেণি পর্যন্ত নতুন কারিকুলামের জন্যে নতুন বই আসছে । এ সব বই স্ব-স্ব উপজেলা বই সংরক্ষণাগারে যথা সময়ের মধ্যেই এসে পৌঁছবে। মাধ্যমিক স্তর ৬ষ্ঠ হতে নবম শ্রেণি ইংরেজি ভার্সন এর জন্য ১৪ হাজার ৯শ’৫৫ কপি বইয়ের চাহিদা রয়েছে। কারিগরি প্রতিষ্ঠানের জন্য ২৬ হাজার ৭শ’৬৫ কপি বইয়ের প্রয়োজনে এর চাহিদা প্রেরণ করে চাঁদপুর মাধ্যমিক শিক্ষা অফিস ।

আবদুল গনি
১৬ নভেম্বর ২০২৩