Home / জাতীয় / নতুন কারিকুলাম বাস্তবায়নে নজরদারির নির্দেশ শিক্ষামন্ত্রীর
কারিকুলাম
ফাইল ছবি

নতুন কারিকুলাম বাস্তবায়নে নজরদারির নির্দেশ শিক্ষামন্ত্রীর

নতুন কারিকুলাম বাস্তবায়নে নজরদারির নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষকরা সঠিক পন্থায় পাঠদান করছেন কি না সেটা নিয়মিত নজরদারি করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।

শনিবার (১২ মার্চ) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) আয়োজিত ওরিয়েন্টেশনের সমাপনী অনুষ্ঠানে মন্ত্রী এ নির্দেশ দেন। উপজেলা ও জেলা শিক্ষা কর্মকর্তাদের নতুন কারিকুলামের ওপর ধারণা দিতে এই ওরিয়েন্টেশনের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের উদ্দেশ্যে ডা. দীপু মনি বলেন, কারিকুলাম তৈরি করার চেয়ে বাস্তবায়ন অনেক কঠিন। আপনাদের মাধ্যমে সেটি নিয়মিত মনিটরিং করতে হবে। নির্দেশনা মোতাবেক শিক্ষকরা শিক্ষার্থীদের পাঠদান দিচ্ছেন কি না সেটার ওপর গুরুত্ব দিতে হবে। কোথায় কী ঘটছে তার নিয়মিত তথ্য আমাদের জানাতে হবে।

এর আগে সকাল ৯টায় শুরু হয় জেলা ও উপজেলা কর্মকর্তাদের নিয়ে এনটিসিবির ওরিয়েন্টেশন। সেখানে চারটি সেশনে নতুন কারিকুলামের বিভিন্ন বিষয়ে ধারণা দেওয়া হয়। তার মধ্যে নতুন সিলেবাস আর পুরাতন সিলেবাসে পার্থক্য, আগের ও নতুন শিক্ষাক্রমে পরিবর্তন, হাতে কলমে শেখার কৌশল, শিক্ষার্থীদের গাইডনির্ভর না হওয়াসহ সচেতনতা বৃদ্ধির ওপর আলোচনা করা হয়।

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শমসের আলী মন্ডল বলেন, যেসব উপজেলায় ষষ্ঠ শ্রেণিতে পাইলটিং শুরু হয়েছে সেখানকার মাঠ কর্মকর্তাদের নিয়ে চারটি সেশনে কর্মশালা করা হয়েছে। কর্মশালায় নতুন কারিকুলামের ওপরে আমাদের ধারণা দেওয়া হয়েছে। শিক্ষকরা কীভাবে নির্দেশিকা বাস্তবায়ন করবেন, এই কার্যক্রম কীভাবে মনিটরিং করবেন- সেসব ধারণা দেওয়া হয়েছে। এছাড়াও আগের শিক্ষাক্রম এবং নতুন কারিকুলামে পার্থক্য বিষয়ে ধারণা দেওয়া হয়েছে।

ওরিয়েন্টেশনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, বর্তমান শিক্ষা দিয়ে ২০৪১ সালের উন্নত দেশ প্রতিষ্ঠা করা সম্ভব নয়। এজন্য নতুন শিক্ষা কারিকুলাম বাস্তবায়ন করতে হবে। নতুন কারিকুলাম বাস্তবায়নের মাধ্যমে আধুনিক ও যুগোপযোগী শিক্ষা শুরু হচ্ছে। সেটি আমাদের পাইলটিং শুরু হয়েছে। সেটাকে নিবিড় পর্যাবেক্ষণ করতে হবে। ২০২৩ সাল থেকে ৬ষ্ট শ্রেণিতে পাইলটিং বাস্তবতায়ন হবে।

মাউশি মহাপরিচালক বলেন, আপনারা কে কী করছেন সেটা মনিটরিং করা হবে। যার যা দায়িত্ব তা পালন করছেন কি না তাও দেখা হবে। স্থানীয় পর্যায়ের যেসব কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ আসছে তাদের বিষয়ে খোঁজ খবর নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।