Home / চাঁদপুর / তিন হাজার শিক্ষক-শিক্ষার্থী শুনলেন বিজ্ঞানী জামাল উদ্দিনের কথা
chandpur-gov

তিন হাজার শিক্ষক-শিক্ষার্থী শুনলেন বিজ্ঞানী জামাল উদ্দিনের কথা

বিশ্ববিখ্যাত বিজ্ঞানী যুক্তরাস্ট্রের মেরিল্যান্ডের কপিন স্টেট বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ন্যানো সায়েন্টিস্ট জামাল উদ্দিন ঘুরে গেলেন চাঁদপুরের তিনটি কলেজ । শনিবার ১৪ মার্চ সকাল সাড়ে ৯টায় তিনি প্রথমে চাঁদপুর সরকারি মহিলা কলেজে যান।সেখানকার অডিটরিয়ামে তাঁকে ফুল দিয়ে বরণ করেন কলেজ শিক্ষার্থীরা।

এ সময় কলেজ অধ্যক্ষ মো.মাসুদুর রহমান তাঁকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন। পরে কলেজ অধ্যক্ষর স্বাগত বক্তব্যের পর প্রফেসর জামাল উদ্দিন নিজের ব্যক্তিগত জীবন, শিক্ষা জীবন,আন্তজার্তিক ন্যানো সায়েন্টিস্ট হওয়ার গল্প শোনালেন।

এ সয়ম শিক্ষক শিক্ষার্থীরাও তাঁকে বিভিন্ন প্রশ্ন করেন।সকাল সাড়ে ১১ টায় তিনি যান চাঁদপুর সরকারি কলেজে। তখন চাঁদপুর সরকারি কলেজ অডিটরিয়ামে শিক্ষক শিক্ষার্থীরা বিপুল উৎসাহের সাথে বরণ করে নেন। কলেজ অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাসসহ শিক্ষকরা তাঁকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন।

অধ্যক্ষর স্বাগত বক্তব্যের পর জামাল উদ্দিন প্রায় একঘন্টা তাঁর যত আবিষ্কার আর অভিজ্ঞতার ভবিষ্যত পরিকল্পনার কথা তুলে ধরেন। দুপুর ২ টায় তিনি যান হাজীগঞ্জ ডিগ্রি কলেজে। সেখানকার করেজ অডিটরিয়ামে তাঁকে ফুল দিয়ে বরণ করেন কলেজ অধ্যক্ষ মাসুদ আহমেদ। পরে কলেজ অধ্যক্ষর স্বাগত বক্তব্যের পর শিক্ষার্থীদের তারমত বিজ্ঞানী হবার স্বপ্ন দেখান জামাল উদ্দিন।

তিনি বলেন,‘আমি এ হাজীগঞ্জ এলাকার সন্তান। তবে ছোট বেলায় ঢাকায় থেকে লেখা পড়া করে বড় হয়েছি। মধ্যবিত্ত পরিবারের সন্তান হয়ে আর স্বপ্ন দেখেছি নিজেকে একটা কাঙ্খিত লক্ষ্যে পৌছাবার। নিজের চেস্টায় ৯২ সালে স্কলারশীপ নিয়ে জাপান যাই। আর সেখান থেকে আমেরিকা। তার জন্য পড়াশুনা করতে হয়েছে। প্রচুর শ্রম দিতে হয়েছে। তবে একা নয় সমস্টিগত প্রদক্ষেপে আজকে ন্যনো সায়েন্স পৃথিবীর অনেক সমস্যা সমাধানে সবচেয়ে বড় ভুমিকা রাখছে। সামনে আমরা করোনা ভাইরাস নিয়েও কাজ করবো। ’

অল্প কয়েকদিনের জন্য আমেরিকা ছেড়ে দেশের মাটিতে এসেছি শুধুমাত্র এদেশে ন্যানো টেকনোলজি বিষয়ে একটা গবেষণাগার প্রতিষ্ঠা করার জন্য। এ জন্য দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক শিক্ষার্থীদের সাথে কথা শুনবো।

কারণ আমি এখন স্বপ্ন দেখি আমার দেশের ছেলে মেয়েদের জন্য

সিনিয়র করেসপন্ডেন্ট , ১৪ মার্চ ২০২০