সারাদেশ

তিন পৌরসভার দেড় লাখ ব্যালট পোড়ালো ইসি

দেশের তিন পৌরসভায় আদালতের আদেশে মেয়র পদে প্রার্থিতা ফিরে পাওয়ায় ১ লাখ ৬৫ হাজার ৭৭৯টি ব্যালট পেপার পুড়িয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে কুষ্টিয়া সদর, বগুড়ার সারিয়াকান্দি, ঝিনাইদহের মহেশপুর এই তিন পৌরসভায় নতুন করে ব্যালট পেপারও ছাপাতে হয়েছে।

তবে সাধারণ ও সংরক্ষিত পদের ব্যালট পেপার অপরিবর্তিত রয়েছে। তিন পৌরসভার মধ্যে সারিয়াকান্দিতে ১৩ হাজার ৭৬৮, কুষ্টিয়া সদরে ১ লাখ ৩২ হাজার ৫৭৮ ও মহেশপুরে ১৯ হাজার ৪৩৩টি ব্যালট রয়েছে।

এ ছাড়া আদালতের আদেশে রাণীশংকৈল পৌরসভা নির্বাচন স্থগিত হয়েছে। তবে এ পৌরসভায় মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১১ হাজার ৪৫৭ ব্যালট পেপার আর ব্যবহার হচ্ছে না। ইসি কর্মকর্তারা জানান, আদালতের আদেশে ভোট স্থগিত এবং প্রার্থিতা ফিরে পাওয়ায় মঙ্গলবার পর্যন্ত চারটি পৌরসভার মেয়র পদে ব্যালট পেপার পুড়িয়ে নষ্ট করা হয়েছে। এবার পৌর নির্বাচনের মেয়র, সাধারণ ও সংরক্ষিত পদের ২ কোটি ১০ লাখের বেশি ব্যালট পেপার মুদ্রণ শেষ হয়েছে।

শুক্রবার ও শনিবার সকালে গভর্নমেন্ট প্রিন্টিং প্রেস থেকে পৌরসভাভিত্তিক ব্যালট পেপার ও নির্বাচনী সামগ্রী বিতরণ করবে ইসি। এ বিষয়ে ইসির প্রশাসনিক কর্মকর্তা মো. শামসুজ্জামান জানান, ইতোমধ্যে সব পৌরসভার ব্যালট পেপার ছাপানো শেষ হয়েছে। তবে আদালতের আদেশে নতুন কোনো নির্দেশনা থাকলে ইসি যে সিদ্ধান্ত নেবে তা ভোটের আগে সম্পন্ন করা হবে।

শঙ্কা প্রকাশ করে নাম প্রকাশ না করার শর্তে ইসির পদস্থ এক কর্মকর্তা বলেন, ‘নাম-প্রতীকসহ প্রার্থীদের ব্যালট পেপার ইতোমধ্যে ছাপানো হয়েছে। এখন কোথাও ভোট স্থগিত কিংবা আদালতের আদেশে প্রার্থীর সংখ্যা বাড়লে ছাপানোগুলো নষ্ট করতে হবে এবং নতুন করে ছাপাতে হবে।’ নবম জাতীয় সংসদ নির্বাচনেও আদালতের আদেশে প্রার্থিতা ফিরে পাওয়ায় ইসিকে প্রায় ৩০ লাখ ব্যালট পেপার নষ্ট করতে হয়েছিল।

এদিকে ইসির নির্দেশনা মেনে ২৯ ডিসেম্বর রাত ১২টা (দিবাগত মধ্যরাত) থেকে ৩০ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। ২৩৩ পৌরসভায় বেবি ট্যাক্সি, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিক আপ, কার, বাস, ট্রাক ও টেম্পোতে এ নিষেধাজ্ঞা থাকবে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপসচিব কামরুল আহসান এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

নির্বাচনী এলাকায় ২৭ ডিসেম্বর রাত ১২টা থেকে ৩১ ডিসেম্বর ভোর ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলেও নিষেধাজ্ঞা রয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, কমিশন ও রিটার্নিং কর্মকর্তার অনুমোদিত পরিচয়পত্রধারী নির্বাচন সংশ্লিষ্টদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

জাতীয় মহাসড়ক, বন্দর, জরুরি পণ্য সরবরাহ ও অন্যান্য প্রয়োজনে এ নিষেধাজ্ঞা শিথিল থাকবে।

ডেস্ক ।। আপডেট : ০৭:৩০ এএম, ২৪ ডিসেম্বর ২০১৫, বৃহস্পতিবার
ডিএইচ

Share