Home / উপজেলা সংবাদ / ইসলামী শিক্ষা ব্যবস্থাকে জোরদার করতে হবে : মায়া

ইসলামী শিক্ষা ব্যবস্থাকে জোরদার করতে হবে : মায়া

‎Sunday, ‎03 ‎May, ‎2015  12:50:28 PM

মোঃ কামাল হোসেন খান:

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, ‘দক্ষ ও সৎ নেতৃত্বের বিকাশ সাধন ও পশ্চিমা সংস্কৃতির অনৈতিক মরণ ছোবল থেকে এদেশের তরুণদের রক্ষা করতে ইসলামী শিক্ষা ব্যবস্থাকে জোরদার করতে হবে। এর মাধ্যমে মানুষের মধ্যে মনুষত্ববোধ জাত হয়। আলোকিত মানুষ তৈরীর কারখানা শিক্ষা প্রতিষ্ঠানগুলির পৃষ্ঠপোষকতায় সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদের এগিয়ে আসতে হবে। সমাজের সকল শ্রেণী পেশার মানুষের সম্মিলিত প্রচেষ্টাই দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়ন সাধন করতে পারে।’

দেশে ভূমিকম্প হওয়ার আশংকা কম জানিয়ে মন্ত্রী বলেন, আল্লাহ’র রহমতে বাংলাদেশে ভূমিকম্প হবে না। আর হলেও ভূমিকম্প পরবর্তী উদ্ধার ও অন্যান্য প্রস্তুতি রয়েছে সরকারের। তাছাড়া ভূমিকম্প সময়কালে করণীয় বিষয়ে দেশবাসীকে সতর্ক করতে নানা প্রস্তুতি নিয়েছে সরকার। বাংলাদেশে ভূমিকম্প মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি নেয়া রয়েছে।

তিনি আরো বলেন, ভূমিকম্প প্রাকৃতিক দুর্যোগ। এতে কারো কোনো হাত নেই। ক্ষয়ক্ষতি যাতে না হয় বা কম হয় সে ব্যাপারে প্রস্তুতি নিতে হবে।

ত্রানমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম শনিবার চাঁদপুরের মতলব উত্তর উপজেলার দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

তিনি বর্তমানে অধ্যায়নরত শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘তোমরা আজকে আগামী দিনের জাতির ভবিস্যৎ। তোমাদেরকে বড় হতে হবে জ্ঞানে ও মেধায়। যে শিক্ষা নিলে জাতি,তথা দেশ উপকৃত হবে সেদিকে লক্য রেখে তোমাদেরকে পড়াশুনা করতে হবে। বর্তমান বিশ্বে প্রতিযোগিতার যুগে টিকে থাকলে হলে তোমাদেরকে ভালো কওের পড়াশুনা করার কোনো বিকল্প নেই।’

মন্ত্রী মায়া চৌধুরী দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের উদ্ধেশে বলেন, জ্ঞানের আলো ছড়ানোর এই বিদ্যালয় থেকে লেখাপড়া করে যাওয়া রাষ্ট্রের অনেক প্রতিষ্ঠিত ব্যাক্তি রয়েছেন যারা এই বিদ্যালয়কে টিকিয়ে রেখেছেন। তাদের অবদান এই প্রতিষ্ঠান যতোদিন থাকবে ততো দিন পর্যন্ত স্বর্ণাক্ষরে লিখা থাকবে।

তিনি তাদের উদ্দেশ্যে বলেন,আশুন আমরা সমাজ এবং দেশের জন্য এমন কিছু দৃষ্টান্ত রেখে যাই,যাতে মানুষ চিরদিন মনে রাখে। তিনি আরো বলেন,বাংলাদেশের গৌরবোজ্জ্বল স্বাধীনতা যুদ্ধে দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের অনেক প্রাক্তন ছাত্র-ছাত্রী স্বরণীয় ভুমিকা পালন করছেন।তাদের অতুলনীয় অবদান এ এলাকার জনগণ এবং জাতি কথনো ভুলবেনা। কৃতজ্ঞ জাতি তাদের রক্ত¯œাত অবদানের কথা চিরদিন স্বরণ করবে। এ স্কুলের প্রাক্তন ছাত্র-ছাত্রীরা তারা দেশের বিভিন্ন স্থানে নিজ নিজ যোগ্যতার স্বাক্ষর রেখে লাখো শহীদের স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছেন। আগামী দিনে অত্র এলাকায় শিক্ষা বিস্তারে এবং কৃতী শিক্ষার্থীদের জীবন গঠনে এ শিক্ষা প্রতিষ্ঠান বিশেষ ভূমিকা পালন করবে।

দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী উদযাপন কমিটির আহবায়ক মোঃ জাহাঙ্গীর আলম হাওলাদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মোঃ আওরঙ্গজেব সিদ্দিকী (নান্নু), উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক কাজী মোঃ শরীফ হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ধান গবেষনা ইনস্টিউট সাবেক প্রধান বিজ্ঞানিক কর্মকর্তা ড.আ,ক,ম ইস্হাক,সাবেক উপ-সচিব মোজাম্মেল হক,সাবেক অতিরিক্ত সচিব শফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু আলী মো. সাজ্জাদ হোসেন, জেলা আ’লীগের সাবেক সম্পাদক রিয়াজ উদ্দিন মানিক,প্রকৌশরী মিয়া মোহাম্মদ কাইউম (বাবুল),প্রাক্তন ছাত্র ডা.রেজাউল করীম,কাজী শফিকুল ইসলাম,কৃষিবিদ বাবু পরেশ চন্দ্র,সিরাজুল ইসলাম প্রধান, মহসিন আলম রনু চৌধুরী প্রমূখ। এরপর বাংলার সেরা বাউর সম্্রাজ্ঞী মমতাজ বেগম,সেরা শিল্পি রিংকুসহ দেশ সেরা বিভিন্ন শিল্পিদের সম্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

চাঁদপুর টাইমস/ডিএইচ/কেএইচকে/২০১৫