Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জ বাজার ব্যবসায়ী কমিটি নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ
bazar bebsai

ফরিদগঞ্জ বাজার ব্যবসায়ী কমিটি নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ

দীর্ঘ এক দশক পর বহুল কাঙ্খিত ফরিদগঞ্জ বাজার ব্যবসায়ী কমিটির নির্বাচন নিয়ে প্রস্তুতি শুরু করেছে পৌর কর্তৃপক্ষ। সুষ্ঠু ও সুন্দর পরিবেশে নির্বাচন আয়োজনের লক্ষে চলছে নানাবিদ কার্যক্রম।

এরইমধ্যে বাজারের ব্যবসায়ীদের স্বচ্ছ ভোটার তালিকা তৈরির কাজ শুরু হয়েছে। পাশাপাশি পুন:নির্ধারণ করা হচ্ছে ফরিদগঞ্জ বাজারের সীমানা। নির্বাচন সর্ম্পকে ফরিদগঞ্জ পৌরসভার মেয়র মো.মাহফুজুল হক বলেন, সুষ্ঠু ও সুন্দর পরিবেশ বজায় রেখে নিরপেক্ষভাবে বাজার ব্যবসায়ী কমিটির নির্বাচন আয়োজনের লক্ষে প্রস্তুতি চলছে। প্রস্তুতি সম্পন্ন হলেই বাজারের সকল ব্যবসায়ীদের উপস্থিতিতে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, দীর্ঘ ১১ বছর পূর্বে ২০০৬ সালে অনুষ্ঠিত হয়েছিল ফরিদগঞ্জ বাজার ব্যবসায়ী কমিটি নির্বাচন। নির্বাচিত ওই কমিটির মেয়াদ উর্ত্তীণ হয়ে গেলেও তৎকালীন পৌর কর্তৃপক্ষ নির্বাচন আয়োজনে ব্যর্থ হয়। পৌরসভার বর্তমান মেয়র মাহফুজুল হক নির্বাচিত হওয়ার পর বাজার ব্যবসায়ীদের উপস্থিতিতে ওয়াপদা মাঠে আয়োজিত অনুষ্ঠানে ফরিদগঞ্জ বাজার ব্যবসায়ীদের একটি আহ্বায়ক কমিটি গঠন করেন।

পৌর মেয়রের ঘোষনা অনুযায়ী আহ্বায়ক কমিটির মেয়াদ ছিলো ৩ মাস। কিন্তু সেই কমিটির মেয়াদ উর্ত্তীর্ণ হয়ে ইতোমধ্যে ৯ মাস অতিক্রম করেছে। উপরোক্ত প্রেক্ষাপটে পৌরসভা কর্তৃপক্ষ বাজার ব্যবসায়ী কমিটির নির্বাচন নিয়ে জোর প্রস্তুতি শুরু করেছে।

এদিকে ফরিদগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির নির্বাচন নিয়ে ব্যবসায়ীদের আগ্রহের কমতি নেই।

ব্যবসায়ীরা চায় শংঙ্কাহীন নিরপেক্ষ একটি নির্বাচন। যে নির্বাচনে সরাসরি ভোটের মাধ্যমে ফরিদগঞ্জ বাজার ও ব্যবসায়ীদের উন্নয়নের স্বার্থে যোগ্য নেতৃত্ব নির্বাচন করা সম্ভব হবে। কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রার্থী হতে ইচ্ছুক সম্ভাব্য প্রার্থীরা ইতোমধ্যে দৌড় ঝাঁপ শুরু করেছেন। প্রার্থীরা ভোটারদের কাছে গিয়ে বাজারের বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলছেন। ভোটারদের নিজেদের পক্ষে টানার চেষ্টা চালাচ্ছেন।

সম্ভাব্য প্রার্থীদের সাথে কথা বলে জানা যায়, ফরিদগঞ্জ বাজার ব্যবসায়ী কমিটির সভাপতি পদে প্রার্থী হবেন বাজার ব্যবসায়ী কমিটির সাবেক সভাপতি ও উপজেলা জাতীয় পাটির সভাপতি মো. আব্দুল আউয়াল মিয়াজী, আনন্দ পোল্ট্রি ও জয়া প্লাজার সত্ত্বাধীকারি মো. ফারুকুল ইসলাম, আখি এন্টার প্রাইজের সত্ত্বাধীকারী ও বাজার বব্যসায়ী কমিটির যুগ্ম আহ্বায়ক এ এম টুটুল পাটওয়ারী, ফরিদগঞ্জ বাজার ব্যবসায়ী কমিটির বর্তমান সদস্য সচিব ও বাটা শোরুমের সত্ত্বাধীকারি মো. জহিরুল ইসলাম বাবু, ফরিদগঞ্জ বাজার ব্যবসায়ী কমিটির সাবেক সাধারণ সম্পাদক মো. শাহাদাত হোসেন।

এছাড়া সাধারণ সম্পাদক পদে সম্ভাব্য প্রার্থীরা হচ্ছেন ফরিদগঞ্জ বাজার ব্যবসায়ী কমিটির বর্তমান আহ্বায়ক ও ইমন কোল্ড সার্ভিসিং এর সত্ত্বাধীকারি মো. অহিদ পাটওয়ারী, কাকলী শপিং সেন্টারের সত্ত্বাধীকারি মো. কবির হোসেন, মিজান চশমা ও ঘড়ি সেন্টারের সত্ত্বাধীকারী মো. মিজানুর রহমান বাবুল, মো. আমজাদ হোসেন শিপন। তবে নির্বাচনের সময় ঘনিয়ে আসার সাথে সাথে আরো অনেকই প্রার্থী হবেন বলে ধারণা করা হচ্ছে।

নির্বাচন সর্ম্পকে সাবেক সভাপতি মো. আউয়াল মিয়াজী এ প্রতিনিধিকে বলেন, নির্বাচনে আমি সভাপতি পদে প্রার্থী হবো। আশা করি বাজারের ব্যবসায়ীরা আমার অতীত কর্মকান্ডের মূল্যায়ন করবে।

আরেক প্রার্থী জয়া প্লাজার মালিক ও একজন সফল ব্যবসায়ী মো.ফারুকুল ইসলাম। তিনি এ প্রতিনিধিকে বলেন,‘ফরিদগঞ্জ বাজার ব্যবসায়ীরা অবহেলিত। আমি মনে করি বাজার ব্যবসায়ীদের যোগ্য নের্তৃত্বের অভাবে এই দূরবস্থার সৃষ্টি হয়েছে। বাজার ব্যবসায়ীদের উন্নয়ন ও বাজারে ব্যবসায়ীক পরিবেশ ফিরিয়ে আনার লক্ষ্যে আসন্ন বাজার ব্যবসায়ী কমিটির নির্বাচনে আমি সভাপতি পদে প্রাথী হবো। আমি সকলের দোয়া ও সমর্থন চাই।’

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাজার ব্যবসায়ীদের দীর্ঘ দিনের দাবি অনুযায়ী একটি সুষ্ঠু ও নিরপক্ষ নির্বাচন আয়োজনের ব্যবস্থা করতে হবে পৌর কতৃপক্ষকে। যার মাধ্যমে ব্যবসায়ীরা ভোটের মাধ্যমে যোগ্য প্রার্থী নির্বাচন করতে পারবে।

অরপদিকে তরুণ সমাজসেবক ও আঁখি এন্টারপ্রাইজের সত্ত্বাধীকারি এএম টুটুল পাটওয়ারী। তিনিও সভাপতি পদ প্রার্থী। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে কিনা তা নিয়ে আশংঙ্কা প্রকাশ করে এ প্রতিনিধিকে বলেন,‘বাজারের রাস্তা-ঘাট উন্নয়ন,সহনীয় রিক্সা ভাড়া নির্ধারন, ক্রেতাদের ফরিদগঞ্জ বাজারমুখী করা ও ব্যবসায়ীদের আপদকালীন সময়ে সহযোগীতা প্রদানসহ বিভিন্ন ধরনের পরিকল্পনা রয়েছে। ব্যবসায়ীদের কল্যাণে কাজ করার জন্য সভাপতি পদে প্রার্থী হবেন বলে জানান তিনি।’

এ বিষয়ে সমিতির সাবেক সাধারণ সম্পাদক মো.শাহাদাত হোসেন এ প্রতিনিধিকে বলেন,‘পূর্বের নির্বাচনে বিজয়ী হয়ে আমি ব্যবসায়ীদের স্বার্থে কাজ করার চেষ্টা করেছি। সততা ও আদর্শের সাথে আগামীতেও করবো ইনশাআল্লাহ।’ তিনি আরো বলেন,‘যদি আসন্ন নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়ার পরিবেশ তৈরি হয়, তবেই আমি সভাপতি পদে প্রার্থী হবো।’

এদিকে ফরিদগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির বর্তমান সদস্য সচিব ও বাটা শোরুমের সত্ত্বাধীকারি মো. জহিরুল ইসলাম বাবুও সভাপতি পদে প্রার্থী হবেন বলে জানিয়েছেন এ প্রতিনিধিকে।

আরেক প্রার্থী কাকলী শপিং সেন্টারের সত্ত্বাধীকারী মো. কবির হোসেন এ প্রতিনিধিকে বলেন, ‘ফরিদগঞ্জ বাজারটি বিশৃঙ্খল অবস্থায় রয়েছে। বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে বসে মাছ বিক্রি করছে মাছ ব্যবসায়ীরা। আমার চেষ্টা থাকবে তাদের একত্রিত করে মূল বাজারের বসানোর।’

এছাড়া গাড়ি ভাড়ার লাগামহীন অবস্থা টেনে ধরার জন্য বাসস্ট্যান্ড থেকে বাজার পর্যন্ত অটোবাইকের ভাড়া ৫ টাকা হারে নির্ধারণ করে দেয়া হবে। অপরএক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বাজার ব্যবসায়ীরা মুখিয়ে আছে একটি সুষ্ঠু ও সুন্দর নির্বাচনের প্রত্যাশায়।’

এসর্ম্পকে বাজার ব্যবসায়ী কমিটির বর্তমান আহ্বায়ক মো.অহিদ পাটওয়ারী বলেন,‘গত বছর বাজার ব্যবসায়ী কমিটি নিয়ে আলোচনার সময় আমি সম্ভাব্য সাধারণ সম্পাদক প্রার্থী ছিলাম। সকলের আলোচনার ভিত্তিতে আমাকে আহ্বায়কের দায়িত্ব দেয়া হয়। আসন্ন নির্বাচনে আমি সাধারণ সম্পাদক প্রার্থী হবো। ’

অপরএক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আহ্বায়ক কমিটির দায়িত্ব পাওয়ার পর বাজারে চুরি শুণ্যের কোটায় নিয়ে এসেছি। একাধিক চুরির ঘটনায় মালামাল উদ্ধার ও মামলা দায়ের হয়েছে। তবে জরুরি ভিত্তিতে বাজারে স্টিক লাইট স্থাপন, রাস্তা মেরামত সম্পন্ন, ড্রাস্টবিন নির্মাণ, মালামাল লোড আনলোডের স্থান নির্ধারণ করা প্রয়োজন।

অপরপ্রার্থী মো.মিজানুর রহমান বাবুল বলেন, ‘বাজারের ব্যবসায়ীদের উন্নয়নের স্বার্থে ইতোমধ্যে আমার ব্যক্তিগত উদ্যোগে বিভিন্ন কাজ করেছি। শুধুমাত্র ব্যবসায়ীদের কল্যাণের জন্যই নির্বাচনে সাধারণ সম্পাদক পদে প্রার্থী হবো। ব্যবসায়ীদের দাবি পৌরকর্তৃপক্ষ ব্যবসায়ীদের স্বার্থে একটি অবাদ ও সুষ্ঠু নির্বাচনের আয়োজন করবে।’

প্রতিবেদক- আতাউর রহমান সোহাগ
: আপডেট, বাংলাদেশ ১১:৩৩ পিএম, ১ নভেম্বর, ২০১৭ বুধবার
ডিএইচ

Leave a Reply