Home / চাঁদপুর / ডা.এম.এ গফুরের ৪র্থ মৃত্যুবার্ষিকী কাল
মৃত্যুবার্ষিকী

ডা.এম.এ গফুরের ৪র্থ মৃত্যুবার্ষিকী কাল

চাঁদপুর ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, হাসপাতালের ভূমিদাতা ও বিশিষ্ট সমাজ সেবক মরহুম আলহাজ্ব ডা. এম.এ গফুর এর ৪র্থ মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার ২৪ আগস্ট।

এ উপলক্ষে দোয়ার আয়োজন করা হয়েছে। চাঁদপুর ডায়াবেটিক সমিতি’র অবৈতনিক সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. জাহাঙ্গীর আখন্দ সেলিম স্বাক্ষরিত বিজ্ঞপিতে এ তথ্য জানা যায়।

আগামি ২৪ আগস্ট দুপুর ১ টা ১৫মিনিটে মরহুমের রুহের মাগফেরাত কামনায় চাঁদপুর ডায়াবেটিক হাসপাতালে এক দোয়া’র আয়োজন করা হয়েছে।

উক্ত দোয়া অনুষ্ঠানে সংশ্লিষ্ট সকলকে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

ডা.এম এ গফুর এর জীবনী

চাঁদপুর জেলার হাইমচরের চর কোড়ালিয়া গ্রামের সরকার বাড়িতে ১৯৩৩ সালের ২৮ অক্টোবর আলহাজ ডা.এমএ গফুর জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মরহুম পিয়ার আলী সরকার ও মায়ের নাম মরহুমা সৈয়দুন্নেছা। আলহাজ ডা.এম এ গফুর চাঁদপুর গণি হাই স্কুল থেকে ১৯৪৮ সালে ম্যাট্রিক, ১৯৫০ সালে ঢাকা জগন্নাথ কলেজ থেকে আইএসসি ও ১৯৫৬ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। একজন মেধাবী চিকিৎসক হিসেবে তিনি স্নাতকোত্তর চিকিৎসাবিদ্যা ও রেডিওলজিতে অধ্যয়নের জন্য ১৯৬৫ সালে লন্ডন ও এডিনবার্গে অবস্থান করেন।

তাঁর স্ত্রী প্রফেসর মাহমুদা খাতুন চাঁদপুর জেলার মতলব আশ্বিনপুর গ্রামে ১৯৩৮ সালে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম মরহুম শাহেদ আলী পাটওয়ারী। তিনি সাবেক স্পিকার ছিলেন। মাহমুদা খাতুন ১৯৬৪ সাল- ১৯৬৭ পর্যন্ত চাঁদপুর সরকারি কলেজে অধ্যাপনা করেন এবং ১৯৬৭-১৯৯৩ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের প্রফেসর ছিলেন। এরপর তিনি স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন।

ডা. এম এ গফুরের মানব সেবার মাধ্যমে জীবনের প্রায় পুরোটাই চাঁদপুর জেলায় অনন্য ও অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। নি:স্বার্থ এ সমাজসেবক পেশায় ছিলেন একজন চিকিৎসক। তিনি সার্বিক মেডিসিন ও রেডিওলজিতে অভিজ্ঞ। তিনি বাংলাদেশ রোটারী জেলা-৩২৮০ এর অন্যতম প্রবীণ রোটারিয়ান। তিনি চাঁদপুর রোটারী ক্লাবের প্রতিষ্ঠাতা সহ-সভাপতি। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি একজন সক্রিয় রোটারিয়ান ছিলেন। চাঁদপুর শহরের স্ট্র্যান্ড রোডে তাঁর বাবার নামে প্রতিষ্ঠিত পিয়ারস মেমোরিয়াল হাসপাতাল এবং চাঁদপুর এক্স-রে ক্লিনিকের পরিচালক ও স্বত্বাধিকারী ছিলেন।

তিনি ব্যক্তিগতভাবে বহু সমাজসেবায় ও জনহিতকর প্রতিষ্ঠানের সাথে জীবনের দীর্ঘ সময় জড়িত থেকে মানব সেবা করে দেশ ও বিদেশে প্রচুর প্রশংসা অর্জন করেছেন। ডা. এমএ গফুর রোটারী জেলা ৩২৮০-এর বিভিন্ন কমিটিতে সভাপতির দায়িত্বে থেকে একজন প্রবীণ ও অভিজ্ঞ রোটারিয়ানের কর্তব্য পালন করেন। তিনি রোটারী জেলার চক্ষু শিবির পরিচালনায় বিশেষ ভূমিকা রেখেছেন এবং প্রজেক্টকে জনপ্রিয় করেছেন।

তিনি ১৯৮২ সাল – ২০১০ সাল পর্যন্ত মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করে। তিনি চাঁদপুর জেলা ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, আধুনিক ও বিএমএ, চাঁদপুর শাখার প্রাক্তন সভাপতি। তিনি চাঁদপুর কলেজের প্রাক্তন পরিচালনা কমিটির সদস্য, চাঁদপুর মহিলা কলেজ, পুরাণবাজার ডিগ্রি কলেজ,চাঁদপুর ল’কলেজ ও রোটারী দাতব্য চিকিৎসালয়ের প্রতিষ্ঠাতা সদস্য, চাঁদপুর জেলা কারাগারের বেসরকারি পরিদর্শক, চাঁদপুর সাহিত্য একাডেমীর প্রতিষ্ঠাতা সহ-সভাপতি, চাঁদপুর জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি, সনাক চাঁদপুর-এর সদস্য ও চাঁদপুর কমিউনিটি পুলিশের উপদেষ্টা, রেড ক্রিসেন্ট সোসাইটির আজীবন সদস্য ছিলেন।

আবদুল গনি
২৩ আগস্ট ২০২৩