Home / উপজেলা সংবাদ / কচুয়া / টানা বৃষ্টিতে কচুয়ায় শতাধিক হেক্টর আলু বীজ পানির নিচে
Potato biz
চাঁদপুরের কচুয়া থেকে তোলা

টানা বৃষ্টিতে কচুয়ায় শতাধিক হেক্টর আলু বীজ পানির নিচে

চাঁদপুরের কচুয়ায় ৪ দিনের টানা অতি বৃষ্টিতে আলুর আবাদকৃত জমিতে হাটু পানি জমেছে। ফলে একদিকে আলু উৎপাদনের স্বপ্ন ও অন্যদিকে লক্ষ্য লক্ষ্য টাকা ধার দেনা করে হারিয়ে কৃষকদের মাথায় হাত পরেছে।

রোববার (১০ অক্টোবার) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, কচুয়া উপজেলার সাচার, পাথৈর, পালাখাল, বিতারা, পশ্চিম ও পূর্ব সহদেবপুর এবং কাদলা ইউনিয়নের প্রায় ১শ’ হেক্টর আলুর জমি পানিতে নিমর্জিত হয়ে আছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর কচুয়া উপজেলায় ৩ হাজার ৯শ’ ৪০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্য মাত্রা নির্ধারন করা হলেও এখন পর্যন্ত প্রায় ৪ শ’ হেক্টর জমিতে আলু চাষাবাদ করা হয়েছে।

এর মধ্যে টানা বর্ষণের কারনে শতাধিক হেক্টর জমির আলু পানিতে নিমর্জিত হয়ে গেছে।

ক্ষতিগ্রস্ত কৃষকগণ আলুর জমি থেকে পানি সরানোর চেষ্টা করছেন পূর্ব সহদেবপুর ইউনিয়ন বাছাঁইয়া মাঠে ৪ একর আলু চাষী শাহআলম চাঁদপুর টাইমসকে জানান, আমরা বিভিন্ন সংস্থা থেকে ঋণ নিয়ে জমিতে আলু রোপন করেছি। ৪ দিনের টানা বৃষ্টিতে আমাদের সকল কৃষকের আলুর জমি পানিতে তলিয়ে গেছে।

তিনি আরো জানান, পরপর গত ২ বছর কচুয়ায় আলু চাষে বৃষ্টির কারণে ব্যাপক ধস নেমেছিল।আশা করেছিলাম এ বছর আলু চাষে অধিক ফলন উৎপাদনের মাধ্যমে তা পুষিয়ে নেবো। কিন্তু উপরওয়ালা মনে হয় তা হতে দিলেন না। এমনিভাবে উপজেলার প্রায় কয়েক শতাধিক কৃষক আলুর ফলন ও অর্থ হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছে।তারা তাদের ক্ষতি পূরণে সংশিষ্ট কতৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছে।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার, কৃষিবিদ আহসান হাবীব বলেন, এ বছর আমাদের উপজেলায় ৩ হাজার ৯ শ’ ৪০ হেক্টর জমিতে আলু চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। আমাদের কৃষক ভাইয়েরা ৩ শ’ ৭৫ হেক্টর আলু চাষাবাদ করেছেন। তিন-চার দিনের টানা বর্ষণে প্রায় ৫০ হেক্টর আলুর জমি পানিতে নিমর্জিত রয়েছে। আমরা কৃষকদের পরামর্শ দিয়েছি যাতে জমি থেকে দ্রæত পানি নিস্কাশনের ব্যবস্থা করেন।

অপর দিকে কচুয়া উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশির বলেন, প্রাকৃতিক দূর্যোগে টানা বৃষ্টির কারনে সারা বাংলাদেশের ন্যায় আমাদের কচুয়ার কৃষক ভাইদের আলুর জমি পানিতে তলিয়ে গেছে। ফলে অনকে ক্ষতিগ্রস্থ হয়েছে কৃষক ভাইয়েরা।

আমি এরইমধ্যে উপজেলা কৃষি প্রশাসনের সাথে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য আলাপ করেছি এবং জেলা প্রশাসকের সাথে আলাপ করে কৃষকদের কিছুটা হলেও ক্ষতি পুরন দেওয়ার চেষ্টা করবো।

জিসান আহমেদ নান্নু
: আপডেট, বাংলাদেশ সময় ১১:১০ পিএম, ১০ ডিসেম্বর ২০১৭, রোববার
ডিএইচ