Home / খেলাধুলা / টানা চার ইনিংসে ফিফটি তামিমের
tamim ikbal
ফাইল ছবি

টানা চার ইনিংসে ফিফটি তামিমের

শ্রীলঙ্কা সফরে নিজের উজ্জ্বল ফর্মের ধারাবাহিকতা ধরে রাখলেন বাংলাদেশ দলের বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। সিরিজের প্রথম টেস্টে দুই ইনিংসেই ৭০-র বেশি রান করার পর, এবার দ্বিতীয় ম্যাচের প্রথম ইনিংসেও পঞ্চাশ ছাড়ালেন দেশসেরা এ ওপেনার।

পাল্লেকেলেতে সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন বাংলাদেশের প্রথম ইনিংসের ১৫তম ওভারেই পঞ্চাশ ছুঁয়ে ফেলেছেন তামিম। এ সিরিজের তিন ইনিংস ও এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের শেষ ইনিংস মিলিয়ে টানা চার ইনিংসে পঞ্চাশ পেরুলেন তিনি।

তামিমের এমন উদ্ভাসিত ব্যাটিংয়ে শ্রীলঙ্কার করা ৪৯৩ রানের জবাবে দারুণ জবাব দিচ্ছে বাংলাদেশ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৬ ওভার শেষে বাংলাদেশ দলের সংগ্রহ বিনা উইকেটে ৭১ রান। যেখানে তামিমের একার সংগ্রহ ৫৪ রান। তার সঙ্গী সাইফ হাসান খেলছেন ১৩ রান নিয়ে।

আজ তৃতীয় দিন মাত্র ১৫ মিনিট ব্যাটিং করেই ইনিংস ঘোষণার সিদ্ধান্ত জানিয়েছে স্বাগতিকরা। তাসকিন আহমেদের বোলিংয়ে মুশফিকুর রহীমের দুর্দান্ত ক্যাচে আগেরদিনের অবিচ্ছিন্ন জুটি ভাঙতেই ৪৯৩ রানে ব্যাটিং ছেড়ে দিয়েছে শ্রীলঙ্কা।

বৃষ্টির কারণে তৃতীয় দিন প্রায় দেড় ঘণ্টা খেলা হয়নি। ফলে আজ ১৫ মিনিট আগে শুরু হয় চতুর্থ দিনের খেলা। এই ১৫ মিনিটের মধ্যে ৩.৩ ওভার ব্যাটিং করে ২৪ রান যোগ করে শ্রীলঙ্কা, হারায় রমেশ মেন্ডিসের উইকেট। সবমিলিয়ে প্রথম ইনিংসে তাদের সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ৪৯৩ রান।

জবাবে খেলতে নেমে টানা তৃতীয়বারের মতো ইনিংসের প্রথম ওভারেই বাউন্ডারি হাঁকিয়ে শুরু করেন তামিম, বুঝিয়ে দেন চেপে বসতে দেবেন না বোলারদের। আগের ম্যাচের আত্মবিশ্বাস নিয়ে শুরু থেকেই লঙ্কান বোলারদের ওপর চড়াও হয়ে খেলতে থাকেন তিনি।

তামিমের সাবলীল ব্যাটিংয়ে সাহস পান প্রথম ম্যাচে ব্যর্থ হওয়া সাইফ হাসানও। দুজনের ইতিবাচক ব্যাটিংয়ে ১৩ ওভারেই চলে আসে জুটির ৫০ রান। যেখানে তামিমের অবদানই ছিল ৪১ রান। রান কম করলেও, প্রথম ম্যাচের চেয়ে বেশি আত্মবিশ্বাসী ব্যাটিং করছিলেন সাইফ।

রমেশ মেন্ডিসের করা ইনিংসের ১৫তম ওভারের প্রথম দুই বলে জোড়া বাউন্ডারি হাঁকিয়ে ৪৯ রানে পৌঁছে যান তামিম। সেই ওভারের পঞ্চম বলে ১ রান নিয়ে পূরণ করেন ক্যারিয়ারের ৩১তম হাফসেঞ্চুরি। যেখানে ছিল ৮টি চারের। এটি তামিমের টানা চতুর্থ ইনিংসে হাফসেঞ্চুরির কীর্তি।

তবে তামিমের জন্য এটিই প্রথম টানা চার ইনিংসে ফিফটি নয়। ২০১০ সালে টানা পাঁচ ইনিংসে পঞ্চাশোর্ধ্ব রান করার নজির রয়েছে তামিমের। সেবার শেষের দুইটি ইনিংস ছিল সেঞ্চুরি। এবারও প্রথম তিন পঞ্চাশের ইনিংসে সেঞ্চুরি পাননি তামিম। তার ব্যাট থেকে পরের দুই ইনিংসে সেঞ্চুরির আশাই থাকবে বাংলাদেশ দলের।

যে ওভারে পঞ্চাশ পূরণ করেন তামিম, সেই ওভারের শেষ বলে উইকেট ছেড়ে বেরিয়ে লং অন দিয়ে ইনিংসের প্রথম ছক্কা হাঁকান সাইফ। পরের ওভারের প্রথম বলেই আবার বাউন্ডারি হাঁকান তামিম। সবমিলিয়ে লঙ্কানদের জবাবটা সমানে সমানই দিচ্ছে বাংলাদেশ।

ঢাকা চীফ ব্যুরো, ০১ মে, ২০২১;