Home / শিক্ষাঙ্গন / জুলাই থেকে শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ: শিক্ষামন্ত্রী
Dipu-Mon
ফাইল ছবি

জুলাই থেকে শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আগামী জুলাই মাস থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণ শুরু হবে। প্রশিক্ষণের বাইরে কোনও শিক্ষক শ্রেণিকক্ষে যাবেন না বলেও মন্তব্য করেছেন তিনি।

রবিবার (৪ জুন) দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পরে চবির নবনির্মিত মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ একাডেমিক ভবন উদ্বোধন করেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রাথমিক ও মাধ্যমিকেও শিক্ষকরা প্রশিক্ষণ পান। কিন্তু একটা সনদ নিয়ে পরদিনই অনেকে বিশ্ববিদ্যালয় শিক্ষক হিসেবে নিয়োগ পেয়ে যান। অথচ ভালো ছাত্র মানেই ভালো শিক্ষক হবেন, তা নয়। এ জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ শুরু হবে আগামী জুলাই মাস থেকে। বিশ্ববিদ্যালয়ে যারা শিক্ষক হিসেবে নিয়োগ পাবেন, তারা প্রশিক্ষণের বাইরে ক্লাসরুমে যেতে পারবেন না।’

তিনি আরও বলেন, ‘শিক্ষার্থীরা সনদ নিয়ে যাচ্ছে ঠিকই, কিন্তু তা কর্মজগতের উপযোগী কিনা সেটি বিশ্ববিদ্যালয়কে ঠিক করতে হবে। শিক্ষার্থীদের মূল বিষয়ের বাইরেও ভাষা, আইসিটি, শিল্পোদ্যোগ, বিভিন্ন সফট স্কিল ও মূল্যবোধ শেখাতে হবে। আমাদের মড্যুলার এডুকেশন নিতে হবে।’

দীপু মনি বলেন, তথাকথিত গণতন্ত্রকালে প্রতিদিন কারফিউর মধ্যে আমরা কেমন ছিলাম, তা আজকের শিক্ষার্থীদের জানতে হবে। সেই সময়কালে আমাদের স্বপ্ন দেখার অধিকার ছিল না। শিক্ষার্থীদের মধ্যে সৃজনশীলতা ও উদ্ভাবনশীলতা থাকতে হবে, কিন্তু তা আগের শিক্ষাক্রমে একেবারে ছিল না। বরং বিশ্ববিদ্যালয়ে চর দখলের লাঠিয়াল তৈরি করা হয়েছে। বঙ্গবন্ধুকে হত্যার পর থেকে শিক্ষার দিকে নজরই দেওয়া হয়নি।

বাজেট প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, বাজেট নিয়ে অনেক কথা হচ্ছে। কিন্তু ধারাবাহিকভাবে শিক্ষায় বাজেট বাড়ছে। শুধু শিক্ষা মন্ত্রণালয়ই নয়, আরও ৩৯টি মন্ত্রণালয়ের বরাদ্দ প্রত্যক্ষ-পরোক্ষভাবে শিক্ষা খাতে আসে।

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতারের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন। এতে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য দেন সহ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হক এবং চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান সিদ্দিকী।

টাইমস ডেস্ক/৫ জুন ২০২৩